মাধ্যমিক ২০২২ বাংলা সাজেশন রচনাধর্মী প্রশ্ন, ৫ নম্বরের প্রশ্ন সাজেশন, বাংলা সাজেশন ২০২২, madhyamik 2022 bangla suggestion, bangla suggestion madhyamik 2022
প্রথম অধ্যায়
জ্ঞানচক্ষু
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'আমি বললে 'সন্ধ্যাতারা'র সম্পাদক না করতে পারবে না' - বক্তা কে ? সন্ধ্যাতারা কী ? বক্তা কোন্ প্রসঙ্গে এই কথা বলেছেন ?
- 'পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে।' - অলৌকিক ঘটনাটি কী ? কার মধ্যে, কেন এমন ভাবনার উদয় হয়েছিল ? 'অলৌকিক ঘটনা' র আনন্দ উদ্দিষ্ট ব্যক্তি উপভোগ করতে পারেনি কেন ?
- 'এর প্রত্যেকটি লাইনই তো নতুন আনকোরা, তপনের অপরিচিত' - 'এর' বলতে কীসের কথা বলা হয়েছে ? বিষয়টি পরিস্ফুট করো।
- 'এর মধ্যে তপন কোথা ?' - উক্তিটির তাৎপর্য কোথায় ? অথবা, এরকম ভাবনার কারণ কী ? অথবা, 'এর মধ্যে' বলতে কীসের মধ্যে ? এর মধ্যে তপন নেই বলতে কী বোঝানো হয়েছে ?
- 'তপন আর পড়তে পারে না। বোবার মতো বসে থাকে।' - তপনের এরকম অবস্থার কারণ বর্ণনা করো। (MP-18)
- 'তপনের মনে হয় আজ যেন তার জীবনের সবচেয়ে দুঃখের দিন' - 'আজ' বলতে কোন্ দিনের কথা বলা হয়েছে ? তপনের এমন মনে হওয়ার কারণ কী ?
- 'জ্ঞানচক্ষু' গল্পে জ্ঞানচক্ষু বলতে কী বোঝানো হয়েছে ? গল্পটি পড়ে তুমি কী শিক্ষা পেলে লেখো। 'জ্ঞানচক্ষু' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
- 'জ্ঞানচক্ষু খুলে গেল তপনের' - জ্ঞানচক্ষু কীভাবে খুলে গেল ?
দ্বিতীয় অধ্যায়
অসুখী একজন
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'অসুখী একজন' কবিতার নামকরণের সার্থকতা আলোচনা করো।
- পাঠ্য কবিতাটি অতৃপ্ত মানব হৃদয়ের একান্ত আর্তির প্রকাশক - 'অসুখী একজন' কবিতা অবলম্বনে আলোচনা করো।
- যুদ্ধের নেতিবাচকতা বা ভয়াবহতার পাশাপাশি 'অসুখী একজন' কবিতাটিতে প্রকাশিত মানবিক আবেদনের যে পরিচয় পাও তা নিজের ভাষায় তুলে ধরো।
- 'অসুখী একজন' কবিতায় বিশ্বশান্তির বার্তা দেওয়া হয়েছে - আলোচনা করো।
- 'অসুখী একজন' কবিতার মর্মার্থ একটি সময়কে অতিক্রম করে সময়ান্তরের কথাকে প্রকাশ করেছে - মন্তব্যটির সপক্ষে বা বিপক্ষে যুক্তি দাও।
- 'আমি চলে গেলাম দূর... দূরে।' - বক্তা চলে যাওয়ার পর কী কী ঘটল ?
- 'তারপর যুদ্ধ এল' - 'তারপর' বলতে কী বোঝানো হয়েছে ? যুদ্ধ কীভাবে ঘটল ? যুদ্ধ এলে কী কী ঘটল ?
- 'যেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা।' - 'অসুখী একজন' কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কীভাবে হল লেখো। (MP-17)
- শান্ত হলুদ দেবতাদের পরিণতি কোন্ দিকের ইঙ্গিত দেয় ? - তা পাঠ্য কবিতা অবলম্বনে লেখো।
- 'সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে।' - 'অসুখী একজন' কবিতা অনুসরণে প্রসঙ্গসহ মন্তব্যটি ব্যাখ্যা করো।
- 'আর সেই মেয়েটি আমার অপেক্ষায়।' - মেয়েটি কীসের প্রতীক হিসেবে কবিতায় প্রতিভাত হয়েছে ? 'মেয়েটি আমার অপেক্ষায়' এর দ্বারা কবি কী বোঝাতে চেয়েছেন ?
তৃতীয় অধ্যায়
আয় আরো বেঁধে বেঁধে থাকি
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'আয় আরো বেঁধে বেঁধে থাকি' - কবিতার নামকরণের সার্থকতা বিচার করো।
- 'আমাদের ইতিহাস নেই' - কাদের কেন ইতিহাস নেই ? উক্তিটির যৌক্তিকতা কবিতা অবলম্বনে বিচার করো।
- 'আয় আরো বেঁধে বেঁধে থাকি' - কবিতার মূল কাব্যগ্রন্থের নাম কী ? কবিতার বক্তব্য বর্তমান সময়েও প্রাসঙ্গিক কিনা লেখো।
- 'আয় আরো বেঁধে বেঁধে থাকি' - কবিতায় কবি নিরাশার মাঝেও আলোর দিশা দিয়েছেন - আলোচনা করো।
- 'কিছুই কোথাও যদি নেই/... আয় আরো বেঁধে বেঁধে থাকি।' কোথাও কিছু না থাকার কারণ কী ? এমন অবস্থায় বেঁধে বেঁধে থাকার প্রয়োজনীয়তা বুঝিয়ে বলো।
- 'আয় আরো বেঁধে বেঁধে থাকি' - কবিতার মর্মার্থ নিজের ভাষায় লেখো।
- 'আয় আরো বেঁধে বেঁধে থাকি' - কবিতায় কবি সময় ও সমকালকে যেভাবে ফুটিয়ে তুলেছেন তা আলোচনা করো।
- 'আমাদের ঘর গেছে উড়ে' - কাদের কথা বলা হয়েছে ? তাদের ঘর উড়ে গেছে কেন ?
- 'তবু তো কজন আছি বাকি' - 'তবু' শব্দটি কবি ব্যবহার করলেন কেন ? পাঠ্য কবিতা অনুযায়ী 'কজন' - এর পরিচয় দাও।
- 'আয় আরো বেঁধে বেঁধে থাকি' কবিতাটিতে প্রকাশিত হয়েছে এক বিপন্ন সময়ের কথা - আলোচনা করে বুঝিয়ে দাও।
- কবিতার মধ্যে 'আয় আরো বেঁধে বেঁধে থাকি' পঙক্তিটি পুনরাবৃত্ত হওয়ার কারণ কী বলে তোমার মনে হয় ?
- 'আয় আরো বেঁধে বেঁধে থাকি।' - বেঁধে বেঁধে থাকা' বলতে কী বোঝায় ? কবি বেঁধে বেঁধে থাকার প্রয়োজনীয়তা অনুভব করেছেন কেন ?
- 'আমরাও তবে এইভাবে / এ-মুহূর্তে মরে যাব না কি ?' - এমনটা মনে হচ্ছে কেন ? (MP-18)
চতুর্থ অধ্যায়
আফ্রিকা
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'কৃপণ আলোর অন্তঃপুরে' এবং 'অপমানিত ইতিহাসে' আফ্রিকার যে চিত্র কবি অঙ্কন করেছেন তা স্পষ্ট করো।
- 'হায় ছায়াবৃতা' - 'ছায়াবৃতা' বলার কারণ কী ? তার সম্পর্কে কবি কী বলেছেন সংক্ষেপে লেখো। (MP-17)
- 'এল ওরা লোহার হাতকড়ি নিয়ে,' - 'ওরা' কারা ? ওদের নগ্নরূপের পরিচয় দাও। 'লোহার হাতকড়ি' নিয়ে আসার তাৎপর্য কী ?
- 'গর্বে যারা অন্ধ তোমার সূর্যহারা অরণ্যের চেয়ে' - 'তোমার' বলতে কবি এখানে কাকে বুঝিয়েছেন ? আলোচ্য অংশটির মধ্যে দিয়ে কবির অভিপ্রেত বক্তব্যটি বুঝিয়ে লেখো।
- 'নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা।' - কারা, কীভাবে 'আপন নির্লজ্জ অমানুষতা'-র প্রকাশ ঘটিয়েছিল ? তাদের সম্বন্ধে কবির কী মনোভাব প্রকাশ পেয়েছে লেখো।
- 'সমুদ্রপারে সেই মুহূর্তেই তাদের পাড়ায় পাড়ায়' - কবিতায় কাদের পাড়ার কথা বলা হয়েছে ? কোন্ মুহূর্তের কথা বলা হয়েছে ? তাদের পাড়ায় পাড়ায় কী ঘটছে ?
- 'এসো যুগান্তের কবি' -'যুগান্তের কবি'বলতে কী বোঝানো হয়েছে ? এ আহ্বানের তাৎপর্য কোথায় ?
- 'দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে; / বলো ক্ষমা করো।' -'মানহারা মানবী'কথাটি বলার কারণ কী ? কেন তার কাছে ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে ?
- 'সেই হোক তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী' - কোন্ প্রসঙ্গে এই উক্তি ? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
- 'এল মানুষ ধরার দল' - 'মানুষ ধরার দল' বলতে কবি কাদের বুঝিয়েছেন ? কবিতা অনুসরণে তাদের পরিচয় দাও।
- 'আফ্রিকা' কবিতায় সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে যে প্রতিবাদ ধ্বনিত হয়েছে তা নিজের ভাষায় আলোচনা করো।
- আফ্রিকার জন্মরহস্য কবি কীভাবে প্রকাশ করেছেন তা নিজের ভাষায় লেখো।
- 'আফ্রিকা' কবিতাটি রূপক কবিতা হিসেবে কতটা সার্থক ? - তা আলোচনা করো।
পঞ্চম অধ্যায়
হারিয়ে যাওয়া কালি কলম
◾রচনাধর্মী প্রশ্ন :
- কালি কলমের প্রতি ভালোবাসা 'হারিয়ে যাওয়া কালি কলম' প্রবন্ধে কীভাবে ফুটে উঠেছে তা আলোচনা করো। এগুলোকে হারানোর বেদনা কীভাবে ফুটে উঠেছে ?
- 'প্রাচীনেরা বলতেন...' - কী বলতেন ? সহজে কালি তৈরির পদ্ধতি বর্ণনা করো।
- 'জন্ম নিল ফাউন্টেন পেন' - ফাউন্টেন পেনের স্রষ্টা কে ? কীভাবে তার জন্ম হয়েছিল ?
- 'ক্যালিগ্রাফিস্ট' বা লিপি-কুশলী কাদের বলা হয় ? এদের সম্বন্ধে 'হারিয়ে যাওয়া কালি কলম' প্রবন্ধ থেকে আমরা কী জানতে পারি ? লিপি - কুশলীদের কাজ কী ছিল ?
- ফাউন্টেন পেন বাংলায় কী নামে পরিচিত ? নামটি কার দেওয়া বলে উল্লেখ করা হয়েছে ? ফাউন্টেন পেন-এর জন্ম ইতিহাস লেখো। (MP-17)
- 'আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে।' - কোন্ জিনিস আজ অবলুপ্তির পথে ? এই অবলুপ্তির কারণ কী ? এ বিষয়ে লেখকের মতামত কী ? (MP-18)
- 'কম্পিউটার তাদের জাদুঘরে পাঠাবে বলে যেন প্রতিজ্ঞা করেছে।' - তাদের বলতে কাদের কথা বলা হয়েছে ? তাদের ঐতিহ্যের প্রতি লেখক শ্রদ্ধাশীল কেন ?
- প্রাবন্ধিক শ্রীপান্থ কলমের বিবর্তনকে যেভাবে প্রকাশ করেছেন তা নিজের ভাষায় লেখো।
- 'আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা' - ফাউন্টেন পেন কেনার অভিজ্ঞতা কীরূপ ?
- 'কলম তাদের কাছে আজ অস্পৃশ্য।' - কাদের প্রতি কার উক্তি ? কেন লেখক এমন মন্তব্য করেছেন প্রসঙ্গ নির্দেশ করে আলোচনা করো।
- কালি কলমের প্রতি লেখকের ভালোবাসার যে পরিচয় - প্রবন্ধে বিবৃত হয়েছে তার পরিচয় দাও। প্রসঙ্গত উল্লেখ করো এই প্রবন্ধের নামকরণ কতখানি সার্থক ?
- প্রবাদের ব্যবহারে 'হারিয়ে যাওয়া কালি কলম' প্রবন্ধটি হয়ে উঠেছে অনেক বেশি আকর্ষণীয় - প্রবাদ ব্যবহারের প্রাসঙ্গিকতা কোথায় আলোচনা করে বোঝাও।
- 'আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা।' - বক্তার প্রথম ফাউন্টেন কেনার অভিজ্ঞতা বিবৃত করো। ফাউন্টেন পেন কলমের দুনিয়ায় কীভাবে বিপ্লব ঘটিয়েছিল তার পরিচয়ও তুলে ধরো।
- পাঠ্য প্রবন্ধ অনুসারে রকমারি দোয়াতের পরিচয় দাও। প্রাবন্ধিক দোয়াত সংগ্রহ দেখতে পাওয়ার অভিজ্ঞতা কেমন ছিল ?
- 'মোগল দরবারে একদিন তাঁদের কত না খাতির, কত না সম্মান' - তাঁদের বলতে কাদের কথা বলা হয়েছে ? তাঁদের খাতির ও সম্মানের পরিচয় দাও।
ষষ্ঠ অধ্যায়
বহুরূপী
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'বহুরূপী' কাদের বলে ? 'বহুরূপী' গল্পে বর্ণিত বহুরূপী চরিত্রটি পাঠ্যাংশ অনুসরণে আলোচনা করো।
- হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।' - হরিদার পরিচয় দাও। তার জীবনের নাটকীয় বৈচিত্র্যের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
- 'বহুরূপী' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
- 'আজ তোমাদের একটা জবর খেলা দেখাব।' -'জবর খেলা'টির বর্ণনা দাও।
- জগদীশবাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল তা বর্ণনা করো। (MP-17)
- হরিদার জীবন দুঃখের হওয়া সত্ত্বেও তিনি কীভাবে মানুষকে আনন্দ দান করেছেন, সংক্ষেপে লেখো।
- 'গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা।' - গল্পটি কী ছিল ? হরিদার গম্ভীর হয়ে যাওয়ার কারণ কী ?
- 'খাঁটি মানুষ তো নয়, এই বহুরূপীর জীবন এর বেশি কী আশা করতে পারে ?' - বক্তা কে ? মন্তব্যটির প্রসঙ্গ উল্লেখ করে এই আক্ষেপ কতটা যথার্থ তা লেখো।
- 'আমার অপরাধ হয়েছে।' - বক্তা কে ? তার কোন্ অপরাধের কথা এখানে বলা হয়েছে ?
- 'তেমনই অনায়াসে সোনাও মাড়িয়ে চলে যেতে পারি।' - আলোচ্য উক্তির মধ্যে দিয়ে বক্তার যে পরিচয় ফুটে উঠেছে তা আলোচনা করো।
- 'হরিদা এত গম্ভীর হয়ে কী ভাবছেন।' - হরিদা গম্ভীর হয়ে গিয়েছিলেন কেন ? এরপর হরিদা কী বলেন ? নিজের জীবনকে তিনি কীভাবে সম্পূর্ণতা দিয়েছিলেন ?
- 'বহুরূপীর জীবনে এর বেশি কী আশা করতে পারে ?' - কার সম্পর্কে এই উক্তি ? উক্তিটির আলোকে বক্তার জীবন-চরিত্র বিশ্লেষণ করো।
- 'হরিদার উনানের হাঁড়িতে অনেক সময় শুধু জল ফোটে, ভাত ফোটে না।' - উক্তিটির প্রেক্ষিতে বক্তার দারিদ্র্য পীড়িত জীবনচিত্র নিজের ভাষায় তুলে ধরো।
- 'তেমনই অনায়াসে সোনাও মাড়িয়ে চলে যেতে পারি।' - উক্তিটি কার ? কোন্ প্রসঙ্গে তাঁর এই মন্তব্য ? মন্তব্যের আলোকে বক্তার চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
- 'তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়' - বক্তা কে? এই উক্তির মাধ্যমে বক্তা কোন্ সত্যের প্রতি ইঙ্গিত করেছেন ?
সপ্তম অধ্যায়
অভিষেক
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'অভিষেক করিলা কুমারে' - কুমার চরিত্রটি বিশ্লেষণ করো।
- 'নমি পুত্র পিতার চরণে, করজোড়ে কহিলা,' - পিতা ও পুত্রের পরিচয় দাও। পাঠ্যাংশ অবলম্বনে পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখো। (MP - 18)
- পাঠ্য 'অভিষেক' কাব্যাংশ অবলম্বনে রাবণ ও ইন্দ্রজিতের সাক্ষাৎ ও কথোরকথন নিজের ভাষায় লেখো।
- 'সাজিলা রথীন্দ্রর্ষভ বীর আভরণে' -'রথীন্দ্রর্ষভ' কাকে বলা হয়েছে ? তিনি কেন রণসাজে সাজছেন ? তার রণসজ্জার পরিচয় দাও।
- 'অভিষেক' কাব্যাংশ নামকরণের সার্থকতা আলোচনা করো।
- 'হায়, বিধি বাম মম প্রতি' - কার উক্তি ? কী কারণে এমন উক্তি ?
- 'হা ধিক মোরে' - বক্তা কেন নিজেকে ধিক্কার দিয়েছেন ? পাঠ্যাংশ অবলম্বনে তার চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
- 'সাজিছে রাবণরাজা, বীরসাজে মাতি' - রানণরাজার চারিত্রিক বৈশিষ্ট্য ও পিতৃসত্তার পরিচয় দাও।
- 'অভিষেক' কাব্যাংশে রাবণ চরিত্রের যে যে পরিচয় ফুটে উঠেছে তা তোমার ভাষায় লেখো।
- 'রত্নাকর রত্নোত্তমা ইন্দিরা সুন্দরী' - কার কথা বলা হয়েছে ? তার পরিচয় ও চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
- 'ঘুচাব এ অপবাদ, বধি রিপুকুলে' - অপবাদটি কী ছিল ? বক্তা অপবাদ ঘোচানোর মতো সমর্থ ছিলেন কী ?
- 'আর একবার পিতঃ ; দেহ আজ্ঞা মোরে ;' - কোন্ আদেশের কথা বলা হয়েছে ? 'আর একবার' শব্দবন্ধটি ব্যবহৃত হয়েছে কেন ? বক্তা কোন্ আদেশ লাভ করেছিল ?
- 'অভিষেক' কাব্যাংশ অবলম্বনে ইন্দ্রজিৎ চরিত্রের পরিচয় তুলে ধরো।
অষ্টম অধ্যায়
সিরাজদ্দৌলা
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'আমার এই অক্ষমতার জন্যে তোমরা আমাকে ক্ষমা করো।' - বক্তা কাদের কাছে, কোন্ অক্ষমতা প্রকাশ করেছেন ? যার উদ্দেশ্যে একথা বলা হয়েছে, মন্তব্য শুনে তার কী প্রতিক্রিয়া হয় ?
- 'আপনাদের কাছে এই ভিক্ষা যে, আমাকে শুধু এই আশ্বাস দিন...' - কাদের কাছে বক্তা 'ভিক্ষা' চান ? তিনি কী আশ্বাস প্রত্যাশা করেন ?
- 'সিরাজদ্দৌলা' নাট্যাংশে সিরাজদ্দৌলার চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো। (MP-17)
- 'কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা' - কাকে উদ্দেশ্য করে কথাটি বলা হয়েছে ? একথা বলার কারণ কী ? (MP-17)
- 'বাংলার মান, বাংলার মর্যাদা, বাংলার স্বাধীনতা রক্ষার প্রয়াসে আপনারা আপনাদের শক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে সর্বরকমে আমাকে সাহায্য করুন।' - সিরাজ কাদের কাছে এই সাহায্যের আবেদন জানিয়েছেন ? কেন তিনি এই সাহায্যের প্রত্যাশী হয়েছেন ?
- 'আজ বিচারের দিন নয়, সৌহার্দ্য স্থাপনের দিন।' - কার প্রতি, কার উক্তি ? কোন্ কথার উত্তুরে এমন উক্তি ? বক্তার এরূপ উক্তির কারণ কী ?
- 'তাই আজও তার বুকে রক্তের তৃষা।' - কার বুকে রক্তের তৃষা বর্তমান ? উক্তিটির মধ্য দিয়ে বক্তা কী কোনো ইঙ্গিত দিতে চেয়েছেন ?
- 'মনে হয়, ওর নিশ্বাসে বিষ, ওর দৃষ্টিতে আগুন, ওর অঙ্গ সঞ্চালনে ভূমিকম্প' - যার সম্পর্কে এমন মন্তব্য করা হয়েছে তার চরিত্র বৈশিষ্ট্য তুলে ধরো।
- 'তোমার কথা আমার চিরদিনই মনে থাকবে।' - কার প্রতি, কে এই উক্তি করেছেন ? বক্তা তাকে চিরদিন মনে রাখবেন কেন ?
- 'সিরাজদ্দৌলা' নাট্যাংশের সংলাপ সৃষ্টিতে নাট্যকার কতখানি সফল উদাহরণসহ আলোচনা করো।
- ' আপনি আমার পরম আত্মীয়।' - বক্তা কে ? কাকে তিনি পরম আত্মীয় বলে মনে করেছিলেন ? পরম আত্মীয়ের চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
- 'মাত্র পনেরোটি মাস আমি রাজত্ব করচি, লুৎফা!' - লুৎফা কে ? বক্তার পনেরো মাসের রাজত্বের অভিজ্ঞতাটি কেমন ছিল ?
- 'এইবার হয়তো শেষ যুদ্ধ।' - বক্তা কে ?' শেষ যুদ্ধ ' বলতে তিনি কী বোঝাতে চেয়েছিলেন ?
- 'বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা।' - কোন্ কারণে বাংলার ভাগ্যাকাশে দুর্যোগের ঘনঘটা নেমে এসেছিল ?
- ' আমরা নবাবের নিমক বৃথাই খাই না, একথা তাঁদের মনে রাখা উচিত।' - নিমক খাওয়ার তাৎপর্য কী ? এই উক্তিটি থেকে বক্তার চরিত্রের কী পরিচয় পাওয়া যায় ?
- 'মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন। '-কে, কাকে পত্র লিখেছিলেন ? এই পত্রে কী লেখা ছিল ? (MP-18)
- 'জানি না, আজ কার রক্ত সে চায়। পলাশি, রাক্ষসী পলাশি! '-' পলাশি ' নামকরণের কারণ লেখো। এই উক্তির তাৎপর্য কী ?
- 'ঘসেটি বেগম এবং লুৎফা, এই চরিত্র দুটি সিরাজদ্দৌলা নাটকে বিপরীতধর্মী ভূমিকা পালন করেছে '-পাঠ্য নাট্যাংশ অবলম্বনে এই উক্তিটির তাৎপর্য আলোচনা করো।
- 'সিরাজের নবাবির এই পরিণাম '-কে, কোন্ পরিস্থিতিতে কোন্ পরিণামের কথা বলেছেন ?
- 'তোমাদের কাছে আমি লজ্জিত।' - 'তোমাদের' বলতে কাদের বোঝানো হয়েছে ? তাদের কাছে বক্তা লজ্জিত কেন ?
- 'জাতির সৌভাগ্যসূর্য আজ অস্তাচলগামী' - এই উক্তির আলোকে সিরাজের দেশপ্রেমের পরিচয় দাও।
- 'কলকাতা জয়ের ইতিহাস তুমি জানো।' - কে, কাকে একথা বলেছেন ? কলকাতা জয়ের ইতিহাস সংক্ষেপে লেখো।
- ' বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয় - মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা।' - কাদের উদ্দেশ্য করে একথা বলা হয়েছে? এই বক্তব্যের মধ্যে দিয়ে বক্তার কী চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে ? (MP-18)
- 'আমি আজ ধন্য, আমি ধন্য' - বক্তা কে ? বক্তার এমন মন্তব্যের কারণ কী ?
নবম অধ্যায়
প্রলয়োল্লাস
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'প্রলয়োল্লাস' কবিতার পটভূমি আলোচনা করে কবিমানসের পরিচয় দাও।
- 'রক্ত তাহার কৃপাণ ঝোলে' - কোন্ কবিতার অংশ ? 'কৃপাণ' শব্দের অর্থ কী ? উদ্ধৃতাংশটির তাৎপর্য লেখো।
- 'কাল-ভয়ংকরের বেশে এবার ওই আসে সুন্দর !' - 'কাল - ভয়ংকর' কে ? সুন্দর কেন 'কাল-ভয়ংকরের' রূপ ধারণ করেছে ? মন্তব্যটি কোন্ প্রসঙ্গে করা হয়েছে ?
- 'প্রলয়োল্লাস' কবিতাটিকে প্রতিবাদধর্মী কবিতা বলা যায় কিনা যুক্তিসহ আলোচনা করো।
- 'বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর।' - এখানে কাকে, কেন 'ভয়ংকর' বলা হয়েছে ? ভয়ংকর কীভাবে আসছে কবিতা অবলম্বনে লেখো।
- 'তোরা সব জয়ধ্বনি কর' - কবি কাদের, কেন জয়ধ্বনি করতে বলেছেন ?
- 'ওই ভাঙা-গড়া খেলা যে তার কিসের তবে ডর ?' - প্রলয়োল্লাস কবিতায় ভাঙা-গড়ার কী রূপ কবি ফুটিয়ে তুলেছেন ?
- প্রলয়োল্লাস' কবিতায় একদিকে 'দ্বাদশ রবির বহ্নিজ্বালা ভয়াল তাহার নয়নকটায়' আবার অন্যদিকে 'বিন্দু তাহার নয়নজলে সপ্ত মহাসিন্ধু দোলে' বলার মধ্যে দিয়ে কবিতায় যে বৈপরীত্য এনেছেন তা আলোচনা করো।
- প্রলয়োল্লাস' কবিতায় কবি প্রলয়কে কোন্ কোন্ বিশেষণে ভূষিত করেছেন ? কবিতার বিষয়বস্তু অনুসারে এই বিশেষণগুলির তাৎপর্য লেখো।
দশম অধ্যায়
পথের দাবী
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলোআনাই বজায় আছে।' - বাবুটি কে ? তার সাজসজ্জার পরিচয় দাও। (MP-17)
- 'পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল।' - পথের দাবী' পাঠ্যাংশে সব্যসাচী মল্লিক সম্পর্কে কী জানা যায় ? তাঁকে জিজ্ঞাসাবাদের সময় কী পরিস্থিতি তৈরি হয় ?
- পথের দাবী' গল্প অনুসারে গিরীশ মহাপাত্র চরিত্রটি বিশ্লেষণ করো। অথবা, গিরীশ মহাপাত্রের সাজপোশাকের বর্ণনা লেখো।
- গিরীশ মহাপাত্রের চেহারা ও পোশাক - পরিচ্ছদের বর্ণনা দাও। অথবা, 'লোকটি কাশিতে কাশিতে আসিল' - লোকটি কে, তার চেহারা, পোশাক, আসবাব ও জিনিসপত্রের যে পরিচয় পেয়েছ পাঠ্যাংশ অনুসরণে লেখো।
- 'অপূর্ব প্রথম শ্রেণীর যাত্রী...' - প্রথম শ্রেণির যাত্রী হিসেবে অপূর্বর ট্রেনে চড়ার যে অভিজ্ঞতা হয়েছিল, তার বিবরণ দাও।
- 'পথের দাবী' রচনার নামকরণটি কতদূর সার্থক হয়েছে, তা আলোচনা করো।
- 'কেবল আশ্চর্য সেই রোগা মুখের অদ্ভুত দুটি চোখের দৃষ্টি।' - কার কথা আলোচ্য অংশে বলা হয়েছে ? তার দুচোখের দৃষ্টিকে বক্তার কেন আশ্চর্য মনে হয়েছিল তা ঘটনাত্রম অনুসারে বিবৃত করো।
- 'বুড়োমানুষের কথাটা শুনো। '- বুড়োমানুষটি কে ? পাঠ্যাংশে বুড়োমানুষটির যে পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো।
- ' তাদের আপনার বলে ডাকবার যে দুঃখই থাক আমি আজ থেকে মাথায় তুলে নিলাম।' - প্রসঙ্গ উল্লেখসহ উদ্ধৃতিটির মধ্য দিয়ে প্রকাশিত বক্তার মানসিকতার পরিচয় দাও।
- 'পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল।' - পথের দাবী' পাঠ্যাংশ অবলম্বনে সব্যসাচী মল্লিক সম্পর্কে কী জানা যায় ? তাঁকে জিজ্ঞাসাবাদের সময় কী পরিস্থিতি তৈরি হয় ?
- ' যাঁকে খুঁজছেন তাঁর কালচারের কথাটা একবার ভেবে দেখুন। ' - কালচার বলতে কী বোঝ ? কালচারের কথা ভাবতে বলা হয়েছে কেন ?
একাদশ অধ্যায়
সিন্ধুতীরে
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'সিন্ধুতীরে দেখি দিব্যস্থান' - কে এই দিব্যস্থান দেখলেন ? দেখে তিনি কী করলেন ?
- সমুদ্রকন্যা পদ্মার চরিত্র বৈশিষ্ট্য সিন্ধুতীরে' কাব্যাংশ অবলম্বনে আলোচনা করো।
- সিন্ধুতীরে' কাব্যাংশ অবলম্বনে নানা প্রাকৃতিক দৃশ্যের বর্ণনা তোমার ভাষায় লেখো।
- সিন্ধুতীরে' কবিতার মূল চরিত্র পদ্মা ও পদ্মাবতীর পরিচয় দাও। পদ্মাবতীকে দেখে পদ্মার ভাবনা ও প্রতিক্রিয়া আলোচনা করো।
- ' পঞ্চকন্যা পাইলা চেতন।' - পঞ্চকন্যা' কারা ? তাঁরা কীভাবে চেতনা ফিরে পেয়েছিলেন তা নিজের ভাষায় লেখো।
- 'বিধি মোরে না কর নৈরাশ।' - কে, কোন্ প্রসঙ্গে এমন উক্তি করেছেন ? এই উক্তির আলোকে তাঁর মানসিকতার পরিচয় দাও।
- 'রূপে অতি রম্ভা জিনি'- রম্ভা কে ? তার রূপের সঙ্গে কার তুলনা করা হয়েছে ? উদ্দিষ্ট ব্যক্তির যে রূপচিত্র পাঠ্যাংশে বর্ণিত হয়েছে তা নিজ ভাষায় লেখো।
- সিন্ধুতীরে' কবিতা অবলম্বনে মনোহর দেশটির বর্ণনা দাও।
দ্বাদশ অধ্যায়
অদল বদল
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'ও আমাকে শিখিয়েছে, খাঁটি জিনিস কাকে বলে।' - খাঁটি জিনিস' বলতে কী বোঝানো হয়েছে ? কার কাছ থেকে কে খাঁটি জিনিসের শিক্ষা পেয়েছিলেন তা গল্প অবলম্বনে লেখো।
- 'অদল বদল' গল্পের নামকরণ কতদূর সার্থক তা ঘটনাক্রম অনুসারে বিবৃত করো।
- 'অদল বদল' গল্পটি আসলে ধর্ম-বর্ণের ঊর্ধ্বে প্রকৃত ভালোবাসা ও বন্ধুত্বের জয়গান - পাঠ্যাংশ অবলম্বনে মন্তব্যটির সার্থকতা বিচার করো।
- গ্রাম প্রধানের দুই বন্ধুর নাম বদল প্রসঙ্গ সত্যিই কী জরুরী ছিল - পাঠ্য গল্প অবলম্বনে ব্যাখ্যা করো।
- 'অমৃত সত্যি তার বাবা-মাকে খুব জ্বালিয়েছিল।' - অমৃত কীভাবে বাবা-মাকে জ্বালাতন করেছিল ? অবশেষে অমৃতের মা কী করেছিলেন ? (MP-18)
- 'তামাশা করে হলেও ব্যাপারটা ঘোরালো হয়ে পড়েছে' - তামাশার ব্যাপারটি কী ? ব্যাপারটি ঘোরালো হয়ে পড়ল কেন ?
- 'এই আওয়াজে মুখরিত হয়ে উঠল।' - কোন্ আওয়াজের কথা বলা হয়েছে ? এই আওয়াজে মুখরিত হয়ে ওঠার কারণ কী ছিল লেখো ।
- 'অমৃতের জবাব আমাকে বদলে দিয়েছে' - অমৃতের জবাব কাকে বদলে দিয়েছে ? তার চরিত্রে কী ধরনের বদল ঘটেছিল, তা বর্ণনা করো।
- 'অদল বদল' গল্পে অমৃতের মায়ের চরিত্র আলোচনা করো।
- ইসাবের বাবার চরিত্রটি 'অদল বদল' গল্প অবলম্বনে আলোচনা করো।
- 'অদল বদল' গল্পে ইসাবের চরিত্রটি আলোচনা করো।
- ' হাত ধরাধরি করে অমৃত ও ইসাব ওদের কাছে এল।' - ওদের' বলতে কাদের কথা বোঝানো হয়েছে ? অমৃত ও ইসাবের পরিচয় দাও।
ত্রয়োদশ অধ্যায়
বাংলা ভাষায় বিজ্ঞান
◾রচনাধর্মী প্রশ্ন :
- বাংলা ভাষার বিজ্ঞানচর্চার অসুবিধা ও তার থেকে উত্তরণের পন্থাগুলি আলোচনা করো।
- ' বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় এখনও নানারকম বাধা আছে।' - এই বাধা দূর করতে লেখক কী কী পরামর্শ দিয়েছেন তা আলোচনা করো। (MP-17)
- তার সদস্য কারা ছিলেন ? তাদের প্রচেষ্টা কতটা সফল হয়েছিল ?
- 'এই দোষ থেকে মুক্ত না হলে বাংলা বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে না' - কোন্ দোষের কথা বলা হয়েছে ? কীভাবে এই দোষ থেকে মুক্ত হওয়া যাবে?
- 'এতে রচনা উৎকট হয়' - কার লেখা, কোন্ রচনার অন্তর্গত লাইনটি ? কোন্ কারণে রচনা উৎকট হয় ? এর প্রতিকার কী ?
- বাংলা ভাষায় বিজ্ঞান' শীর্ষক প্রবন্ধটিতে পরিভাষা রচনা প্রসঙ্গে লেখক যে বক্তব্য প্রকাশ করেছেন তা আলোচনা করো। (MP-18)
- 'কলিকাতা বিশ্ববিদ্যালয় যে পরিভাষা সমিতি নিযুক্ত করেছিলেন... '-কলকাতা বিশ্ববিদ্যালয় কবে পরিভাষা সমিতি নিযুক্ত করেছিলেন ? কাদের এই সমিতিতে নিযুক্ত করা হয়েছিল ? এই সমিতির সংক্ষিপ্ত পরিচয় দাও।
- 'এই দোষ থেকে মুক্ত না হলে বাংলা বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে না।' - কোন্ দোষের কথা বলা হয়েছে ? প্রসঙ্গ নির্দেশসহ কেন প্রাবন্ধিক এমন মন্তব্য করেছেন তা বুঝিয়ে লেখো।
- এই কথাটা সকল লেখকেরই মনে রাখা উচিত।' - বক্তা কে ? লেখকদের কী মনে রাখা উচিত ?
- এরকম বর্ণনা বাংলা ভাষায় প্রকৃতিবিরুদ্ধ। '-কোন্ ধরনের বর্ণনার কথা উদ্ধৃত হয়েছে ? বর্ণনাকে প্রকৃতিবিরুদ্ধ বলার কারণই বা কী ?
- বৈজ্ঞানিক সন্দর্ভ ' বলতে কী বোঝো ? বাংলা ভাষায় বৈজ্ঞানিক সন্দর্ভ রচনার জন্য কেমন রচনাপদ্ধতি দরকার বলে মনে করেছেন লেখক ?
- ইংরেজি শব্দই বাংলা বানানে চালানো ভালো। ' - মন্তব্যের তাৎপর্য আলোচনা করো।
- বাংলা ভাষায় বিজ্ঞান' প্রবন্ধের নামকরণের সার্থকতা আলোচনা করো।
- ' আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন।' - এই তিন ধারা কী কী ? তিন ধারা সম্পর্কে আলোচনা করো।
- প্রথম শ্রেণির পাঠকদের বিজ্ঞানের সঙ্গে পূর্ব পরিচয় নেই। ' - প্রথম শ্রেণির পাঠক কারা ? এই শ্রেণির পাঠকদের সম্পর্কে প্রাবন্ধিকের মনোভাব ব্যাখ্যা করো।
চতুর্দশ অধ্যায়
অস্ত্রের বিরুদ্ধে গান
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'অস্ত্র' ও 'গান' শব্দটি কবিতায় বিশেষ গুরুত্বে ব্যবহৃত - এরকম শব্দ ব্যবহারের কারণ উল্লেখ করো।
- 'অস্ত্রের বিরুদ্ধে গান' কবিতায় 'বর্ম' শব্দ দুটি দুবার আলাদা আলাদা প্রেক্ষাপটে ব্যবহৃত হয়েছে - এই ব্যবহারের যৌক্তিকতা কোথায় ?
- 'অস্ত্র রাখো অস্ত্র ফ্যালো পায়ে' - কবি কাদের উদ্দেশ্যে এই আবেদন করেছেন ? এই আবেদনে যুদ্ধবিরোধী মনোভাবের যে প্রকাশ ঘটেছে তা নিজের ভাষায় লেখো।
- 'আমার শুধু একটা কোকিল' - কোকিল কোন্ কাজ সমাধা করবে বলে কবি আশা প্রকাশ করেন ? অথবা, আমার শুধু একটা কোকিল/গান বাঁধবে সহস্র উপায়ে।' - উক্তিটি কার ? কোকিল কে এবং সে কীভাবে সহস্র উপায়ে গান বাঁধবে বলে কবি মনে করেন ?
- গানের বর্ম আজ পরেছি গায়ে।' - গানের বর্ম' কী ? কবি গানের বর্ম পরেছেন কেন - তা বিশ্লেষণ করো।
পঞ্চদশ অধ্যায়
নদীর বিদ্রোহ
◾রচনাধর্মী প্রশ্ন :
- নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে। '- নদীর বিদ্রোহ' বলতে কী বোঝানো হয়েছে ? বক্তা এই বিদ্রোহের কারণ বলতে কী অনুমান করেছিলেন ?
- 'এই ভীষণ মধুর শব্দ শুনিতে শুনিতে সর্বাঙ্গ অবশ, অবসন্ন হইয়া আসিতেছে।' - উক্ত শব্দকে 'ভীষণ মধুর' এই বৈপরীত্যসূচক বিশেষণে বিশেষিত করার কারণ কী ? এই শব্দ শোনার সঙ্গে সর্বাঙ্গ অবশ, অবসন্ন হয়ে আসার সম্পর্ক কী ?
- নদেরচাঁদের নতুন সহকারীর চরিত্রটি আলোচনা করো।
- 'দুদিন ধরিয়া বাহিরের অবিশ্রান্ত বর্ষণের সঙ্গে সুর মিলাইয়া নদেরচাঁদ বউকে প্রাণপণে একখানা পাঁচপৃষ্ঠাব্যাপী বিরহ বেদনাপূর্ণ চিঠি লিখিয়াছে।' - অবিশ্রান্ত বর্ষণের সঙ্গে সুর মিলাইয়া'র অর্থ কী ? চিঠির পরিণতি যা হয়েছিল তার পিছনের কারণটি আলোচনা করো।
- নদীর বিদ্রোহ' গল্পে নদেরচাঁদ একটি ব্যতিক্রমী চরিত্র - যুক্তিসহ আলোচনা করো।
- নদীর বিদ্রোহ' গল্পটিতে প্রকৃতির সঙ্গে আধুনিকতার সংঘাতকেই তুলে ধরা হয়েছে। - আলোচনা করো।
- নদীর সঙ্গে শেষ সাক্ষাতের পর নদেরচাঁদের পরিণতির চিত্র তোমার ভাষায় বিবৃত করো।
ষষ্ঠদশ অধ্যায়
কোনি
◾রচনাধর্মী প্রশ্ন :
- 'আজ বারুণী। গঙ্গায় আজ কাঁচা আমের ছড়াছড়ি, '- বারুণী কী ? গঙ্গাতীরের বর্ণনা প্রসঙ্গক্রমে পাঠ্যাংশে যেভাবে ধরা পড়েছে, গুছিয়ে লেখো।
- কোনির দাদার চরিত্রটি সংক্ষিপ্ত অথচ উজ্জ্বল '- ব্যাখ্যা করো।
- চ্যাম্পিয়নরা জন্মায়, ওদের তৈরি করা যায় না' - কোনির জীবনচিত্র উল্লেখ করে মন্তব্যটি বিচার করো।
- চার বছরের মধ্যে প্রজাপতি ডানা মেলে দিয়েছে' - প্রজাপতি সম্পর্কে কী জান ? প্রজাপতিকে ঘিরে ক্ষিতীশ সিংহের পরিবারের কোন্ ছবি ধরা পড়েছে ?
- কম্পিটিশনে পড়লে মেয়েটাতো আমার পা ধোয়া জল খাবে। '- বক্তা কে ? কী প্রসঙ্গে তার এই উক্তি ? এই উক্তিতে বক্তার কীরূপ মনোভাব ফুটে উঠেছে ?
- জুপিটার ছেড়ে শেষ পর্যন্ত ক্ষিতীশ চিরশত্রু অ্যাপোলো ক্লাবে যোগদান করেছিল কেন ?
- বাংলা তাহলে চ্যাম্পিয়নশিপটা পেল না' - কে এই আশঙ্কা করেছিলেন ? এমন আশঙ্কার কারণ কী ছিল ? শেষ পর্যন্ত কী ঘটেছিল ?
- কোনি তুমি আনস্পোর্টিং' - কোন্ প্রসঙ্গে, কার এই উক্তি ? কোনিকে আনস্পোর্টিং বলার কারণ কী ? এরপর কী ঘটেছিল ?
- জোচ্চুরি করে আমাকে বসিয়ে রেখে এখন ঠেকায় পড়ে এসেচে আমার কাছে '- কোনির এই অভিমানের কারণ কী ? এর পরবর্তী ঘটনা সংক্ষেপে বর্ণনা করো। (MP-17)
- ক্ষিদ্দা এবার আমরা কী খাব ? '- এটি কার উক্তি ? এই উক্তির আলোকে বক্তার চরিত্রের অসহয়তা কীভাবে উঠে এসেছে তা লেখো।
- কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও। (MP-17)
- মেডেল তুচ্ছ ব্যাপার, কিন্তু একটা দেশ বা জাতির কাছে মেডেলের দাম অনেক' - কোন্ প্রসঙ্গে কথাটি বলা হয়েছে? উক্তিটির মর্মার্থ বুঝিয়ে দাও।
- অবশেষে কোনি বাংলা সাঁতার দলে জায়গা পেল।' - কোনি কীভাবে বাংলা সাঁতার দলে জায়গা পেল তা সংক্ষেপে লেখো। (MP-18)
- হটাৎ কোনির দুচোখ জলে ভরে এলো। ' - কোনির দুচোখ জলে ভরে এলো কেন ? এরপর কী হয়েছিল ?
- তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে' - বক্তা কে ? তাঁর এমন মন্তব্যের কারণ কী ? আসল লজ্জা' ও আসল গর্ব' জলে বলার কারণ কী ?
- ক্ষিদ্দা কীভাবে কোনির জীবনে প্রেরণা হিসেবে কাজ করেছিল সে সম্পর্কে আলোচনা করো। (MP-17)
- ক্ষিতীশ সিংহ কোনিকে সাঁতারের চ্যাম্পিয়ন করানোর জন্য যে কঠোর অনুশীলনের ব্যবস্থা করেছিলেন তার পরিচয় দাও। অথবা, কোনির সাফল্যের পিছনে ক্ষিতীশ সিংহের অবদান আলোচনা করো।
- দারিদ্র্য আর বঞ্চনার বিরুদ্ধে কোনির যে লড়াই তা সংক্ষেপে আলোচনা করো।
- ফাইট কোনি, ফাইট' - এই শব্দগুলো সমগ্র উপন্যাসে কীভাবে বীজমন্ত্র হয়ে উঠেছিল, তা কোনি' উপন্যাস অবলম্বনে লেখো। কথাগুলি কাহিনিতে ক্লাইমেকস্ সৃষ্টিতে কতটা ভূমিকা পালন করে লেখো।
- কোনি ' উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র কে ? তাঁর চারিত্রিক বৈশিষ্ট্যের আলোকে নামকরণের সার্থকতা বিচার করো।
- স্টেট চ্যাম্পিয়নশিপে কোনির বিরুদ্ধে যে ষড়যন্ত্র হয়েছিল তার বিবরণ দাও।
- কোনি' উপন্যাস অবলম্বনে সাঁতার প্রশিক্ষক ক্ষিতীশ সিংহের চরিত্র সংক্ষেপে আলোচনা করো। (MP-18)
- ওইটেই তো আমি রে, যন্ত্রণাটাই তো আমি' - বক্তা কে ? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো । (MP-18)
আশা করি উপরে দেওয়া অধ্যায়ভিত্তিক সাজেশনগুলো ৯০% কমন আসবে। তোমরা বাড়িতে উত্তরগুলো করে সুন্দর করে প্রাকটিশ করবে। সফল হবেই হবে। ধন্যবাদ!
***********সমাপ্ত**********