MODEL ACTIVITY TASK CLASS 10 LIFE SCIENCE PART 6 ANSWERS
মডেল অ্যাক্টিভিটি টাস্ক Part 6
দশম শ্রেণি
জীবন বিজ্ঞান
১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো :
১.১ নীচের যে জোড়াটি সঠিক নয় তা নির্বাচন করো -
(ক) ঈস্ট - কোরকোদ্গম
(খ) মস - রেণু উৎপাদন
(গ) প্লাসমোডিয়াম - পুনরুৎপাদন
(ঘ) অ্যামিবা - দ্বিবিভাজন
উত্তর :- (গ) প্লাসমোডিয়াম - পুনরুৎপাদন
১.২ নীচের যে দুটি জিনোটাইপ গিনিপিগের কালো ও মসৃণ ফিনোটাইপের জন্য দায়ী তা চিহ্নিত করো -
(ক) BBRR ও BbRr
(খ) BBrr ও Bbrr
(গ) BBRr ও BbRR
(ঘ) bbRr ও bbrr
উত্তর :- (খ) BBrr ও Bbrr
১.৩ স্বাভাবিক পিতা এবং বর্ণান্ধতার বাহক মাতার বর্ণান্ধ কন্যাসন্তান জন্মানোর সম্ভাবনা নিরূপণ করো -
(ক) 0%
(খ) 25%
(গ) 50%
(ঘ) 100%
উত্তর :- (ক) 0%
২. নীচের বাক্যগুলো সত্য অথবা মিথ্যা নিরূপণ করো :
২.১ অযৌন জননে দুটি জনিতৃ জীবের প্রয়োজন হয়।
উত্তর :- মিথ্যা ।
২.২ সপুষ্পক উদ্ভিদে নিষেকের পর ডিম্বকটি ফলে পরিণত হয়।
উত্তর :- মিথ্যা।
২.৩ কোনো জীবের চারিত্রিক বৈশিষ্ট্যের বাহ্যিক প্রকাশকে ফিনোটাইপ বলে।
উত্তর :- সত্য।
৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :
৩.১ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ভিত্তিতে অযৌন ও যৌন জননের পার্থক্য নিরূপণ করো -
▪️গ্যামেট উৎপাদন
▪️মাইটোসিস বা মিয়োসিসের ওপর নির্ভরতা
উত্তর :-
৩.২ মাইক্রোপ্রোপাগেশন পদ্ধতিতে কীভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তা একটি রেখাচিত্রের সাহায্যে দেখাও ।
উত্তর :- মাইক্রোপ্রোপাগেশন পদ্ধতিতে কিভাবে প্লান্টলেট সৃষ্টি করা হয় তার একটি রেখাচিত্র নিচে দেওয়া হল :
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :
৪.১ একটি বিশুদ্ধ হলুদ ও গোল বীজযুক্ত মটর গাছের (YYRR) সঙ্গে একটি বিশুদ্ধ সবুজ ও কুঞ্চিত বীজযুক্ত মটর গাছের (yyrr) সংকরায়ণের ফলাফল F2 জনু পর্যন্ত চেকার বোর্ডের সাহায্যে দেখাও। এই সংকরায়ণ থেকে বংশগতির যে সূত্রটি পাওয়া যায় তা বিবৃত করো।
উত্তর :-
প্রকট বৈশিষ্ট্য : হলুদ ও গোল বীজ (YYRR)
প্রছন্ন বৈশিষ্ট্য : সবুজ ও কুঞ্চিত বীজ (yyrr)
(১) প্রথম অপত্য জনু বা F1 জনু : মেন্ডেল হলুদ বীজপত্র এবং গোলাকার বা মসৃণ বীজযুক্ত বিশুদ্ধ মোটর গাছের সঙ্গে সবুজ বীজপত্র ও কুঞ্চিত বীজযুক্ত একটি বিশুদ্ধ মটরগাছের ইতর পরাগযোগ ঘটান। এর ফলস্বরূপ F1 প্রজন্মে যে মটর গাছগুলি উৎপন্ন হয় সেগুলি হলুদ বীজপত্র এবং গোলাকার বীজবিশিষ্ট হয়।
(২) প্রথম অপত্য জনু বা F2 জনু : এরপর মেন্ডেল F1 প্রজন্মে প্রাপ্ত উদ্ভিদগুলির মধ্যে স্ব-পরাগযোগ ঘটান। এর ফলে F2 প্রজন্মের চার প্রকার ফিনোটাইপ বিশিষ্ট সৃষ্টি হয়। কিন্তু, উৎপন্ন উদ্ভিদগুলির জিনোটাইপ বিভিন্ন প্রকারের।
চেকার বোর্ডের সাহায্যে ফলাফল বিশ্লেষণ :
স্বাধীন বিন্যাসের সূত্রের বিবৃতি : দুই বা ততোধিক যুগ্ম বিপরীতধর্মী বৈশিষ্ট্যযুক্ত একই প্রজাতির দুটি জীবের মধ্যে সংকরায়ণ ঘটানো হলে উৎপন্ন অপত্য জীবে বিপরীতধর্মী বৈশিষ্ট্যের ফ্যাক্টরগুলি একত্রিত হলেও গ্যামেট গঠনকালে এরা পরস্পর থেকে আলাদা হয়ে যায় এবং স্বাধীনভাবে সম্ভাব্য সকল প্রকার সমন্বয়ে গ্যামেটে সঞ্চারিত হয়।
******** সমাপ্ত *********