Type Here to Get Search Results !

মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 10 2nd term




  Model Activity Task
 2nd Term - 2021
Class - X
Sub- Bengali
 বাংলা

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :-

১.১. "তপন গভীরভাবে সংকল্প করে" - (ক) আর কখনো লেখা ছাপানোর জন্য নিজে কোথাও যাবে না। (খ) মেসোকে নয়, মাসিকেই লেখা জমা দেবে। (গ) ডাকে লেখা পাঠাবে। (ঘ) তপন নিজে গিয়ে লেখা জমা দিবে।
উত্তর :- (ঘ) তপন নিজে গিয়ে লেখা জমা দিবে।

১.২. "ডুবে ছিল ধ্যানে" - কত দিনের ধ্যান ? (ক) এক যুগ (খ) শতবর্ষ (গ) হাজার বছর (ঘ) স্টাইলাস।
উত্তর :- (গ) হাজার বছর।

১.৩. "আদিতে ফাউন্টেন পেনের নাম ছিল_____" (ক) ঝরনা কলম (খ) রিজার্ভার পেন (গ) কুইল (ঘ) স্টাইলাস।
উত্তর :- (খ) রিজার্ভার পেন।

১.৪. যে কর্তা অন্যকে দিয়ে কাজ করায়, সে হল - (ক) প্রযোজ্য কর্তা (খ) প্রযোজক কর্তা (গ) উহ্য কর্তা (ঘ) অন্বয় কর্তা।
উত্তর :- (খ) প্রযোজক কর্তা।

২. কম-বেশি ২০ টি শব্দে উত্তর লেখো :-

২.১. কে কার বুকের থেকে আফ্রিকাকে ছিনিয়ে নিয়েছিল ?
উত্তর :- রুদ্র সমুদ্রের বাহু প্রাচী ধরিত্রীর বুকের থেকেে  আফ্রিকা মহাদেশকে ছিনিয়ে নিয়ে গেল।

২.২. ক্যালিগ্রাফিস্ট কাদের বলে ?
উত্তর :- ওস্তাদ কলম্বাজ দের ক্যালিগ্রাফিস্ট বলা হতো বা লিপি কুশলী বলা হয় । বাস্তবিক যাদের হাতের লেখা খুবই সুন্দর । সমস্ত অক্ষর সমান প্রতিটি ছাত্র পরিছন্ন মোঘল দরবারে ক্যালিগ্রাফিস্টরা বহু সন্মান পেতেন এমনকি বিশ্বে ও তারা সমাদৃত হতেন ।

২.৩. "বিকেলে চায়ের টেবিলে ওঠে কথাটা" - কোন্ কথা ?
উত্তর :- সাহিত্য প্রেমি তপন ছোটমাসির বিয়ে উপলক্ষে মামা বাড়িতে এসে নতুন লেখক মেসোকে দেখে গল্প লেখার অনুপেরনা পাই । একদিন নিথর দুপুর বেলায় বাড়ির ছাদের সিড়িতে একান্তে বসে । কাঁচা হাতে এক খানা গল্পে ও লিখে ফেলে । এ গল্পে মাসীর হাত ধরে লেখক মেসোর হাতে পোঁছায় । পাঠ করে লেখক মেসো তপনকে খুব প্রশংসা করেন । এবং গল্পটি সন্ধ্যাতারা পত্রিকায় ছাপিয়ে দেবেন তার ও প্রতি শ্রুতি দেন এককথায় বিকেলে চায়ের টেবিল আস্থায় সকলের সামনে উঠে আসে ।


২.৪. সম্বন্ধপদকে কারক বলা যায় কিনা কারণসহ লেখো।
উত্তর :- আমরা জানি সম্বন্ধপদকে কারক বলা যায় না । কারণ, কারক হতে গেলে ক্রিয়ার সঙ্গে সম্পর্ক থাকা জরুরি । সেইদিক থেকে সম্বন্ধ ক্রিয়ার সঙ্গে কোনো সম্পর্ক
থাকে না তাই সম্বন্ধপদ কারক নয় । সম্বন্ধপদ আ- কারক ।


৩. প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০ শব্দে উত্তর লেখো।

৩.১. "পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে।" - তপনের এমন মনে হওয়ার কারণটি লেখো।
উত্তর :- আশাপূর্ণা দেবীর রচিত জ্ঞানচক্ষুগল্পের প্রধান চরিত্র তপন এর মধ্যে এমন ভাবনার উদয় হয়েছিল । তপনের লেখা গল্প ছাপা হয়ে প্রকাশিত হবে এটা ছিল তপনের কল্পনার অতীত। ফলে মেসাের হাতে সন্ধ্যাতারা পত্রিকা দেখে
তপনের বুকের রক্ত ছলকে ওঠে । তবে কি সত্যি ই তার গল্প ছাপা হচ্ছে এবং সে লেখা হাজার হাজার ছেলের হাতে হাতে ঘুরবে ? তপনের কাছে এটা একটা অলৌকিক ঘটনা বলে মনে হয়।

৩.২. "আমরা ভিখারি বারো মাস" - এই উপলব্ধির মর্মার্থ লেখো।
উত্তর :- উক্ত অংশটি কবি শঙ্খ ঘােষ রচিত আয় আবো বেঁধে বেঁধে থাকি কবিতা থেকে গৃহীত হয়েছে । দীর্ঘকালীন
শোষণ-নিপীড়ন, বন্যার ফলে সাধারণ মানুষ আশ্রম এবং জীবিকা হারিয়ে চির ভিখারিতে পরিনত হয়েছে , এর মধ্যে
সাম্রাজ্য বাণী , লােভী কিছু মানুষ হিংসার উৎসবে মেতে ওঠে -- মেতে ওঠে যুদ্ধের উন্মাদনায়। ফলে জনসাধারণের জীবন জীবিকা বিপর্যন্ত হয়ে পড়ে । তাদের নেই কোন ইতিহাস কিংবা বা আছে শুধু বঞ্জনার ইতিহাস তাই তারা নিজেদের
ভিখারি বলে মনে করেছে ।

৪. কম-বেশি ১৫০ শব্দে নীচের প্রশ্নটির উত্তর লেখো :-

৪.১. "আমরা কালিও তৈরি করতাম নিজেরাই" - প্রবন্ধ অনুসারে কালি তৈরি পর্বের বর্ণনাটি নিজের ভাষায় লেখো।
উত্তর :- হারিয়ে যাওয়া কালি কলম এর লেখক শ্ৰপাহ্ন বাংলার প্রত্যন্ত গ্রামে জন্মগ্রহন করেছিলেন। ফলে তিনি শৈশব থেকেই লেখার কালি বাড়িতেই তৈরি করতেন দিদিদের সহযােগিতায়। গ্লামের প্রবীণরা ভালাে কালি তৈরি করার কৌশল সম্পর্কে ভাদের অভিজ্ঞতা ব্যক্ত করতেন এভাবে --
তিলত্রিফলা সিমুল ছালা
ছাগ দুগ্ধ করি মেলা
লৌহ পাত্রে লােহায় ঘসি
ছিড়ে পত্র না ছারে মাসি ।
কিন্তু গ্রামীণ বাল্যজীবন কালি তৈরির উপকরণ সংগ্রহ করা কঠিন ছিল। সে কারণে লেখক কালি সংগ্রহ করতেন কাঠের উননে চাপানো কড়াইয়ের নীচ থেকে তারপর সেই কালি লাউ পাতা দিয়ে ঘসে একটি পাথরের বাটিতে রেখে
তার জলে গুলে নিতে যন । তাদের মধ্যে যাদের যারা ওস্তাদ তারা এ কালো জ্বলে হরি তকি ঘোষতেন। কখনাে বা তার মাকে দিয়ে আতপ চাল ভেজে পুড়ি যে তাপ বেটে তাতে মেশাতেন। ভালাে ভাবে মেশানাের পর একটি খুন্তির গােড়ার
দিকটা লাল টকটকে করে পুড়িয়ে সেই জলে ছাকা দিতে ন। অল্প জল খাকায় সেটি টগবগ করে ফুটতে । তারপর ন্যাকরাই ছেকে দোয়াতে ঢালা হতাে সেই কালি অর্থাৎ লেখক এর কালি তৈরির ব্যাপারটি ছিল চমকপ্রদ এক বিশাল
আয়োজন ।

    English   
ইংরেজি

Activity - 1

Join the following pairs of sentences as directed :
a) She saw a snake. She ran away. (Use : Seeing)
Ans. Seeing a snake, she ran away.

b) He is honest. He is rich. (Use : as well as)
Ans. He is rich as well as honest.

c) The Sun is a star. Everybody knows that. (Use : noun clause)
Ans. Everybody knows that the sun is a star.

d) The man is old. He cannot go out. (Use : illative conjunction)
Ans. The man is old so he cannot go out.

    Activity - 2  

Split the following into two sentences :
a) Having heard the news, she fainted.
Ans. She heard the news. She fainted.

b) It was raining heavily, when she reached home.
Ans. She reached home. It was raining heavily.

c) Ashoka, who was a great king, helped in the spread of Buddhism.
Ans. Ashoka was a great king. He helped in the spread of Buddhism.

d) Shabnam thought that she would win the first prize.
Ans. Shabnam would win the first prize. She thought it.

   Activity - 3 

You have read the poem 'Fable'. On the basis of the poem, write a dialogue within 100 words between the Mountain and the Squirrel.
Ans.
Squirrel : Hello, my dear friend Mountain! How are you?
Mountain : How dare you call me your friend? You're just a little prig.
Squirrel : Why are you insulting me in the way like that? I've never done so before.
Mountain : Because you are so small and you don't have the ability to cope up with me.
Squirrel : You are doubtless very big and also very arrogant. But don't you know all types of things and weather must be taken together to make year?
Mountain : Oh! Please, Don't come to give me wisdom.
Squirrel : I think it is no disgrace to occupy my place. As I am not large as you, you are not small as mine.
Mountain : But how can you say this? You can't do those works which I do.
Squirrel : Yes, but talents differ. You make a very pretty Squirrel track and also carry forest on your back. But you can't crack a nut as mine.
Mountain : Sorry Squirrel, please forgive me for my impudence, can we be friends?
Squirrel : It's ok to Let's be friend.

   Mathematics 
   গণিত  

নীচের প্রশ্নগুলির উত্তর দাও :- 
১. ax2 + bx + c = 0, (a, b, c বাস্তব, a = 0) সমীকরণের বীজদ্বয় সমান হওয়ার শর্ত লেখো। 
উত্তর :- 

২. একটি বৃত্তের ব্যাসার্ধের দৈর্ঘ্য 10 সেমি এবং ঐ বৃত্তের একটি জ্যা - এর দৈর্ঘ্য 12 সেমি হলে, বৃত্তের কেন্দ্র থেকে জ্যা-এর দূরত্ব কত ? 
উত্তর :- 

৩. দুটি ঘণকের আয়তনের অনুপাত 1 : 8 হলে, ঘণক দুটির তলের ক্ষেত্রফলের অনুপাত কত ? 
উত্তর :- 

৪. 400 টাকার 2 বছরের সমূল চক্রবৃদ্ধি 441 টাকা হলে, বার্ষিক শতকরা চক্রবৃদ্ধি সুদের হার কত ? 
উত্তর :- 
৫.   x, 12, y, 27 ক্রমিক সমানুপাতি হলে, x ও y - এর মান নির্ণয় করো। 
উত্তর :- 

৬. 0 কেন্দ্রীয় বৃত্তের AB একটি ব্যাস, C বৃত্তে অবস্থিত একটি বিন্দু হলে, <PBC = 60° <OCA = কত ? 
উত্তর :-

৭. একটি ঘণকের প্রত্যেকটি ধারের দৈর্ঘ্য 50% বৃদ্ধি পেলে, ঘণকটির সমগ্রতলের ক্ষেত্রফল শতকরা কত বৃদ্ধি পাবে ? 
উত্তর :- 

৮. সমাধান করো : (2x + 1) + 3/(2x + 1)= 4, x = - 1/2 
উত্তর :- 




  Physical Science
  ভৌতবিজ্ঞান 

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :-
১. মাত্রীয় বিশ্লেষণ থেকে 'R' - এর একক কী হওয়া উচিত তা নির্ণয় করো।
উত্তর :-
       PV = nRT
   .
.   . R = PV/nT
  .
.   . [R] = [ML - 1 T - 2 L3/mol. K]
= ML2T - 2/mol.K = কার্য/মোল × উষ্ণতা
  .
.   . CGS পদ্ধতিতে R - এর একক হবে আর্গ মোল - 1 কেলভিন - 1
   .
.    . SI পদ্ধতিতে R - এর একক হবে জুল মোল - 1 কেলভিন - 1


২. STP তে একটি গ্যাসের 112 ml. আয়তনের ভর 0.22g। ঐ নমুনায় একটি অণু আছে? গ্যাসটির মোলার ভর কত?
উত্তর :- STP তে 22.4 × 1000 মিলিগ্রাম ওই গ্যাসে অণু থাকবে 6.023 × 10^23
  .
.  . STP তে 112 মিলি.লি. ওই গ্যাসের অণুর সংখ্যা
= (112 × 6.023 × 10^23)/22.4 × 1000 টি

▪️গ্যাসটির মোলার ভর  :-
STP তে 112 মিলিলিটার গ্যাসের ভর 0.22 গ্রাম
  .
.   . STP তে 22.4 × 1000 মিলিলিটার গ্যাসের ভর
= 22.4 × 1000 × 0.22 / 112 গ্রাম
= 44 গ্রাম

৩. প্রধানত কী কী কারণে বাস্তব গ্যাসগুলির আদর্শ আচরণ থেকে বিচ্যুত হয় ?
উত্তর :- (১) গ্যাসের গতীয় তত্ত্ব অনুযায়ী গ্যাসের অণুগুলিকে বিন্দুর ন্যায় ভাবাা হয়। গ্যাসের মোট আয়তন পাত্রের আয়তনের তুলনায় নগন্য ধরা হয়। কিন্তু বাস্তবে গ্যাসীয় অণুগুলি অত্যন্ত ক্ষুদ্রাকৃতি হলেও এদের আয়তন আছে। তাই গ্যাসের বিন্দু ও পাত্রের তুলনায় নগন্য আয়তন হওয়ার কল্পনা কেবলমাত্র খুব উচ্চতাা ও নিম্নচাপের গ্যাসের ক্ষেত্রে প্রযোজ্য।
(২) অন্যান্য গ্যাসের ক্ষেত্রে এই কল্পনা সঠিক নয় অর্থাৎ বাস্তব গ্যাসের অণুগুলির স্বতঃস্ফূর্ত বিচরণের জন্য কার্যকরী আয়তন ওই গ্যাসের আধারের অভ্যন্তরীণ আয়তনের তুলনায় কিছুটা কম হয়।
(৩) গ্যাসের গতীয় তত্ত্ব অনুযায়ী গ্যাসের অণুগুলির মধ্যে কোনো আকর্ষণ বা বিকর্ষণ বল ক্রিয়াশীল না হলেও অধিক চাপে যখন গ্যাসের আয়তন কম হয় তখন অণুগুলি পরস্পরের খুব কাছে হওয়ায় এদের মধ্যে আকর্ষণ বল ক্রিয়া করে। তাই আদর্শ অবস্থায় অণুগুলি পাত্রের দেওয়ালে যে বল প্রয়োগ করার কথা তা বাস্তব গ্যাসের অণু প্রয়োগ করতে পারেনা।

৪. দিনের বেলায় আকাশকে নীল দেখায় কেন? বিবর্ধক কাচ রুপে ব্যবহার করতে হলে বস্তুকে উত্তল লেন্স সাপেক্ষে কোথায় রাখতে হবে?
উত্তর :- খুব সহজ ভাষায় বললে সূর্য থেকে পৃথিবীতে আসার সময় বায়ুমন্ডলের গ্যাস ও ভাসমান ধূলিকণায় আলো বিচ্ছুরিত  হয়ে যায় এবং নীল রঙের আলোর তর‌ঙ্গ দৈর্ঘ্য কম বলে। রেইলি বিচ্ছুরণ - এর সূত্র অনুযায়ী তা সবচেয়ে বেশি বিচ্ছুরিত হয়। ফলে দিনের বেলায় আকাশকেে নীল দেখায়।

৫. পর্যায় সারণিতে গ্রুপ I - ভুক্ত মৌলদের 'ক্ষার ধাতু' বলা হয় কেন? একটি ইউরেনিয়াম উত্তর মৌলের চিহ্ন লেখো।
উত্তর :- পর্যায় সারণিতে গ্রুপ I - ভুক্ত মৌলগুলি যেমন লিথিয়াম (Li), সোডিয়াম (Na), পটাশিয়াম (K), রুবিডিয়াম (Rb), সিজিয়াম (Cs) এবং ফ্রান্সিয়াম (Fr) তীব্র তড়িৎ ধনাত্মক ধর্মী এবং এদের অক্সাইড তীব্র ক্ষারীয়। এদের মধ্যে   ফ্রান্সিয়াম তেজস্ক্রিয় এবং স্বল্পস্থায়ী।  তাই এই ধাতুগুলিকে ক্ষার ধাতু বলে।

▪️ইউরেনিয়ামোত্তর মৌলের চিহ্ন  :-
ইউরেনিয়াম - এর পরবর্তী নেপচুনিয়াম থেকে লরেন্সিয়াম পর্যন্ত 11 টি মৌলকে কৃত্রিম উপায়ে প্রস্তুত করা হয়েছে। এই 11 টি মৌলকে ইউরেনিয়ামোত্তর মৌল বলে।
যেমন :- নেপচুনিয়াম - এর চিহ্ন Np

  Life Science 
  জীবন বিজ্ঞান 

নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :-
১. একটি ইউক্যারিওটিক ক্রোমোজোমর অঙ্গ সংস্থানের চিত্র অঙ্কন করে নিম্নলিখিত অংশগুলি চিহ্নিত করো :-
(ক) ক্রোমাটিড (খ) সেন্ট্রেমিয়ার (গ) নিউক্লিওলার অর্গানাইজার (ঘ) টেলোমিয়ার
উত্তর :-
২. প্রাণীদের গমনের কারণগুলি কী কী? 'ফ্লেক্সর ও এক্সটেনসর পেশির কার্যপদ্ধতি পরস্পরের বিপরীতধর্মী' - উপযুক্ত উদাহরনের সাহায্যে ব্যাখ্যা করো। 
উত্তর :- প্রাণীদের গমনের কারণ  :- 
(১) প্রাণীরা খাদ্য অন্বেষণের জন্য এক জায়গা থেকে অন্য জায়গায় গমন করে। 
(২) শত্রুর আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য প্রাণীরা স্থানান্তরে গমন করে। 
(৩) আশ্রয়ের সন্ধান সুষ্ঠুভাবে জীবন যাপনের জন্য প্রাণীরা নিরাপদ আশ্রয়ের সন্ধানে গমন করে। 
(৪) এছাড়াও প্রজনন ও বংশগতি বিভিন্ন কারনে প্রাণীরা বিভিন্ন জায়গায় গমন করে থাকে। 
        দুটি অস্থির সঙ্গে সংযুক্ত থেকে যে পেশির সংকোচনে অস্থি ও অস্থিসন্ধি অঞ্চলে ভাঁজ হয়ে পরস্পরের কাছাকাছি আছে তারা হল ফ্লেক্সোর পেশী। যেমন হাতের বাইসেপস সংকুচিত হলে কনুই ভাঁজ হয়। অপরদিকে যে পেশির সংকোচনে নিকটবর্তী অঙ্গ প্রসারিত হয়ে দূরে সরে যায় তা হল এক্সটেনসর পেশি। যেমন, টাইসেপশ পেশি সংকুচিত হলে ভাঁজ করা হাত সোজা হয়। 

৩. 'কোশচক্রের S দশাকে সংশ্লেষ দশা বলা হয়' - বাক্যটির যথার্থতা বিচার করো। 
DNA এবং RNA - এর পার্থক্য উল্লেখ করো। 
উত্তর :-
কোষচক্রের S দশাকে সংশ্লেষ দশা বলা হয়, কারণ -
কোষচক্রের S দশায় প্রতিলিপি করণ পদ্ধতিতে DNA সংশ্লেষিত হয় ফলে নিউক্লিয়াসে DNA পরিমাণ দ্বিগুন হয়। কোষচক্রের G দশার পরবর্তী পর্যায়ে DNA সংশ্লেষ বটে বলে এই দশাকে সংশ্লেষ দশা বলা হয়।

DNA ও RNA - এর মধ্যে পার্থক্য  :-

DNA

RNA

১. DNA তে ইউরাসিল থাকেনা। 

১. RNA তে থাইমিন থাকেনা। 

২. DNA প্রেটিন সরাসরি তৈরি করতে পারেনা। 

২. RNA প্রোটিন তৈরি করতে পারে। 

৩. DNA এর কোন প্রকারভেদ নেই। 

৩. RNA প্রধানত তিন প্রকার। 

৪. DNA কার্যগতভাবে চিরস্থায়ী। 

৪. RNA ক্ষণস্থায়ী। 


৪. 'অ্যাড্রেনালিন হরমোন আপৎকালীন পরিস্থির মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে' - ব্যাখ্যা করো। ট্রপিক ও ন্যাস্টিক চলনের পার্থক্য লেখো।
উত্তর :- দেহের জরুরি অবস্থা, যেমন - রাগ, ভয়, উত্তেজনা, দুশ্চিন্তা ইত্যাদির ক্ষেত্রে অ্যাড্রিনালিন হরমোন অধিক পরিমানে ক্ষরিত হয়  এবং হৃদস্পন্দনের হার, রক্তচাপ, শ্বাস হার ইত্যাদি বাড়িয়ে ওইসব জরুরি অবস্থা নিয়ন্ত্রনের জন্য দেহকে উপযোগী করে তোলে সেজন্য অ্যাড্রিনালিন  কে জরুরিকালিন হরমোন বা আপাতকালীন হরমোন বলে।

▪️ ট্রপিক চলন ও ন্যাস্টিক চলনের পার্থক্য  :-

ট্রপিক চলন 

ন্যাস্টিক চলন

১. ট্রপিক চলন বহিঃস্থ উদ্দীপকের গতিপথ দ্বারা নিয়ন্ত্রিত হয়। 

১. ন্যাস্টিক চলন বহিঃস্থ উদ্দীপকের তীব্রতা দ্বারা নিয়ন্ত্রিত হয়। 

২. উদ্ভিদের অপরিণত অংশে ঘটে। 

২. পরিণত অংশে ঘটে। 

৩. এটি অনুকূল বা প্রতিকূল হতে পারে। 

৩. এটি সর্বদায় অনুকূল ধর্মী হয়। 



   Geography  
  ভূগোল 

নীচের প্রশ্নগুলির উত্তর দাও :-
১. চিত্রসহ নদীর সঞ্চয়কার্যের ফলে গড়ে ওঠা দুটি ভূমিরূপের বর্ণনা দাও।
উত্তর :- 1) প্লাবনভূমি (Flood Plain):

নদীর সমভূমি প্রবাহে পলি সঞ্চয়ের ফলে নদী উপত্যকা চওড়া হয়। ঠিক এরকম পরিস্থিতিতে নদীতে অতিরিক্ত পরিমাণ জল এলে নদীর দু'কুল ছাপিয়ে পার্শ্ববর্তী অঞ্চলে ছড়িয়ে পড়ে। এবং বন্যার সৃষ্টি হয়। পরবর্তীকালে বন্যার জল কমে গেলে নদীর কূলে ছড়িয়ে পড়া জলের সঙ্গে বাহিত পলি সঞ্চয়ের ফলে যে নতুন ভূমি গড়ে ওঠে তাকে প্লাবনভূমি বলে।



বৈশিষ্ট্য :- 

(1) পলি দ্বারা গঠিত হয় প্লাবনভূমি সর্বদা উর্বর প্রকৃতির হয়ে থাকে।

(2) প্লাবনভূমিতে স্বাভাবিক বাঁধ গড়ে ওঠে।অনেক সময় এই বাঁধগুলি যােগাযােগের মাধ্যম হিসাবে ব্যবহৃত হয়। 

(3) প্লাবনভূমি গুলি উর্বর প্রকৃতির হওয়ার জন্য কৃষি কাজের অনুকুল। 

(4) অনেক সময় প্লাবনভূমি গুলির পশ্চাতে যে জলাভূমি গুলি দেখা যায় সেগুলিতে মাছ পাওয়া যায়।


উদাহরণ: ভারতের গঙ্গা নদীতে,ব্রহ্মপুত্র নদে,মিশরের নীল নদীতে প্লাবনভূমি গড়ে উঠেছে।



2) বদ্বীপ Delta): - 

নদীর গতিপথের শেষ পর্যায়ে অর্থাৎ নিম্ন প্রবাহ যেখানে নদী সমুদ্রে মিলিত হয়

এরকম মােহনা অঞ্চলে নদীবাহিত সুক্ষ সুক্ষ পলি সঞ্চিত হয়ে যে ত্রিকোণাকার মাত্রাহীন 'ব' বা গ্রিক অক্ষর ডেল্টার ন্যায় দেখতে ভূমিরূপ গড়ে তােলে তাকে বদ্বীপ বলে।


বৈশিষ্ট্য:


(1) বদ্বীপ মূলত ত্রিকোণাকার হয়ে থাকে।


(2) এটি দেখতে মাত্রাহীন ব' বা গ্রিক অক্ষর ডেল্টার মতাে হয়।


(3) বদ্বীপ নদীর নিয় প্রবাহ তথা মােহনা অঞ্চলে গড়ে ওঠে।


(4) এটি মূলত নদীবাহিত পলি দ্বারা গঠিত।


প্রকারভেদ: - অবস্থান, আকৃতি ও গঠনের উপর ভিত্তি করে বদ্বীপকে মূলত তিন ভাগে ভাগ করা হয়। যথা: (১) ধনুকাকৃতি ব-দ্বীপ নীলনদ,মহানদী গোদাবরী নদী ব দ্বীপ।

(২) কাসপেড বদ্বীপ(ভারতের সুবর্ণরেখা নদীর বদ্বীপ, ইতালির তাইবার নদীর বদ্বীপ ইত্যাদি।

(৩) পাখির পায়ের ন্যায় আকৃতির বদ্বীপ (আমেরিকার মিসিসিপি নদীর বদ্বীপ, ভারতের কুষ্ণা নদীর বদ্বীপ,সিন্ধু নদীর বদ্বীপ ইত্যাদি)।


২. মরু সম্প্রসারণ রােধের তিনটি উপায় উল্লেখ করাে।


Ans :- 

(1) বৃক্ষ সীমান্ত গড়ে তোলা:

মরুভূমি সংলগ্ন অঞ্চলে বায়ুপ্রবাহের সঙ্গে আড়াআড়িভাবে কাটা গাছ ঝোপঝাড় ও বৃক্ষ রোপন করে মরুভূমির সম্প্রসারণ রােধ করা সম্ভব। এক্ষেত্রে বৃক্ষ গুলি সারিবদ্ধ ভাবে লাগানো হয়, যাতে বায়ু তাড়িত বালুকণা বৃক্ষে প্রতিহত হয়ে মরুভূমির প্রসার রােধ করতে পারে। এই সারিবদ্ধ বৃক্ষ গুলিকে

বৃক্ষ সীমান্ত tree line boundary) বলা হয়।

 

উদাহরণ: সাহারা মরুভূমির দক্ষিণাংশে 11 টি দেশ 15 কিলোমিটার চওড়া এবং ৪ হাজার কিলােমিটার বৃক্ষ সীমন্ত গড়ে তুলেছে।

 

(2) পশুচারণ নিয়ন্ত্রণ করা

মরুভূমি সংলগ্ন অঞ্চলে পশুচারণ করলে সবুজ গাছপালা এবং বৃক্ষের । ধ্বংসের সম্ভাবনা থাকে যা মরু সম্প্রসারকে অনেক অংশে বাড়িয়ে তোলে । তাই মরু সম্প্রসারণ করার জন্য মরুভূমি সংলগ্ন অঞ্চলে কঠোরভাবে পশুচারণ নিয়ন্ত্রণ করার দরকার ।

 

(3) সেচন কার্যের ভূমিকা:

সেচ কার্যের মাধ্যমে মরুভূমি শুকনাে বালি কে যদি ভিজিয়ে রাখা যায় তাহলে বায়ু তাড়িত হয়ে সেই ভারী ভেজা বালি অন্যত্র উঠে যেতে পারে না, ফলে মরুভূমির প্রসার ও ঘটে না।

 

৩. ভারতের পূর্ব ও পশ্চিম উপকূলীয় সমভূমির মধ্যে পার্থক্য নিরূপণ করাে।

 

Ans :

পূর্ব উপকূলীয় সমভূমি

পশ্চিম উপকূলীয় সমভূমি

এটি ভারতের পূর্ব প্রান্তে বঙ্গোপসাগর উপকূল বরাবর অবস্থিত

এটি ভারতের পশ্চিম প্রান্তে আরব সাগর উপকূলীয় বরাবর অবস্থিত

পূর্ব উপকূলের সমভূমির দৈর্ঘ্য ও উচ্চতা পশ্চিম উপকূলের সমভূমির তুলনায় কম । দৈর্ঘ্য ১৫০০ কিমি ।

পশ্চিম উপকূলের সমভূমির দৈর্ঘ্য ও উচ্চতা পূর্ব উপকূলের সমভূমির তুলনায় বেশি । দৈর্ঘ্য ১৬০০ কিমি ।

পূর্ব উপকূলীয় সমভূমি প্রশস্ত ও সমতল প্রকৃতির । এটি প্রায় ১০০ কিমি চওড়া ।

পশ্চিম উপকূলীয় সমভূমি সংকৃণ উঁচু নিচু ও বন্ধুর প্রকৃতির । এটি প্রায় ৮০ কিমি চওড়া ।

 

৪. অতিরিক্ত ভৌমজল উত্তোলনের প্রভাবগুলি বর্ণনা করাে।

 

Ans :- (1) পানীয় জলের অভাব:-

অতিরিক্ত পরিমাণ ভৌম জলের উত্তোলনের ফলে ভৌমজলপীঠ (Ground water table) নিচে নেমে যায়।তাই পরবর্তীকালে কূপ বা নলকূপ খনন করলে সহজেই আর জল পাওয়া যায় না। একদা পানীয় জলের অভাব দেখা দেয়।

 

(2) ভূমিধস:- অতিরিক্ত ভৌমজল উত্তোলনের ফলে মাটির নিচের স্তরগুলি স্বাভাবিক তুলনায় অনেক বেশি শুকনাে হয়ে যায়। ফলে মাটির নিচের স্তরগুলির মধ্যে ভারসাম্য হারিয়ে যায়। এক কথায় যা ভূমিধসের কারণ হয়ে দাঁড়ায়।

 

(3) মাটিতে খনিজ লবণের আধিক্য:-

ভূগর্ভ থেকে মাত্রাতিরিক্ত ভৌমজল উত্তোলনের ফলে ভৌম জলের সঙ্গে মাটির নিচের খনিজ লবণ উঠে আসে। এই খনিজ লবণ ভৌমজলের সঙ্গে কৃষি জমি উপরিভাগে ছড়িয়ে পড়ে। বছরের পর বছর এই প্রক্রিয়া ঘটতে থাকায় মৃত্তিকার উপরিভাগে খনিজ লবণের আধিক্য ঘটে। একসময় সেই উর্বর জমি লবণের আধিক্যের জন্য অনুর্বর জমিতে পরিণত হয়। বর্তমানে পাঞ্জাব ও হরিয়ানার অধিকাংশ কৃষি জমি এই সমস্যায় জর্জারিত।


History

ইতিহাস


নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে :


১. নারী ইতিহাস চর্চার প্রাসঙ্গিকতা সম্পর্কে আলােচনা করাে।


উত্তর :- প্রাচীন ভারতে নারীদের অধিকার ও মর্যাদা যথেষ্ট ছিল। স্ত্রী শিক্ষার ব্যাপক প্রচলন ছিল। কিন্তু কালক্রমে তারা সামাজিক বিধিনিষেধের বেড়াজালে আবদ্ধ হয়। উনিশ শতকের সমাজ সংস্কার আন্দোলনে স্ত্রী শিক্ষা ও নারীর মান উন্নয়নের বিষয়টি যথেষ্ট গুরুত্ব পেয়েছিলো । পরবর্তীকালে জাতীয় আন্দোলনে নারী জাতি সক্রিয় ভূমিকা গ্রহণ করে। 1970 এর দশকে নারী ইতিহাস ইতিহাস চর্চায় সামনের সারিতে উঠে এসেছে। নারী-ইতিহাস আর লিঙ্গ ইতিহাস তখন একে অন্যের পরিপূরক। এছাড়া নতুন সামাজিক ইতিহাস উচ্চবর্গীয় মহিলাদের তুলনায় প্রান্তিক মহিলাদের বিষয়ে বেশি অগ্রাধিকার পেয়েছে । নারীবাদী ঐতিহাসিকরা মনে করেন আগে সামাজিক ইতিহাস পুরুষরাই প্রাধান্য পেতেন আর নারীরা ছিলেন উপেক্ষিত ।


২. গ্রামবার্তা প্রকাশিকা হলাে একটি ব্যতিক্রমী পত্রিকা আলােচনা করাে।


উত্তর :- ইতিপূর্বে পত্রপত্রিকা ও গ্রন্থের কথা আলোচনা করা হয়েছে সেগুলি সবই কলকাতা থেকে প্রকাশিত। এগুলিতে শহরের শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণীর মানসিক প্রতিফলন ধরা পড়েছিল। কিন্তু গ্রামবার্তা প্রকাশিকা হলো একটি ব্যতিক্রমী সাময়িক পত্র প্রথমে 1863 খ্রিস্টাব্দের এপ্রিল মাসে মাসিক পত্রিকা রূপে নদীয়ার পূর্বতন পাবনা জেলার কুমারখালী গ্রাম থেকে প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন। গ্রামবার্তা প্রকাশিকা সাহিত্যপত্র হিসেবে আলােড়ন তুলেছিল। আসলে শহরের পত্র-পত্রিকায় গ্রামীণ মানুষ ছিল উপেক্ষিত।তাই গ্রামীণ সমাজ ও মানুষেরা সার্থ সংরক্ষণ ছিল গ্রামবার্তা প্রকাশিকা মূল উদ্দেশ্য। আর সম্পাদক কাঙাল হরিনাথ ব্যক্তিগত অভিজ্ঞতার আলােকে গ্রামীণ মানুষের । অভিজ্ঞতার আলোকে গ্রামীণ মানুষের দুঃখ-দুর্দশা বঞ্চনা ও নিপীড়ন তাঁর সম্পাদিত পত্রিকায় তুলে ধরেছিলেন ।


৩. নীল বিদ্রোহ সম্পর্কে সমকালীন শিক্ষিত বাঙালী সমাজের দৃষ্টিভঙ্গি কেমন ছিল?


উত্তর :- বাংলার মধ্যবিত্ত বহু মানুষ নীল বিদ্রোহের প্রতি সমর্থন জানায় । তাদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন অক্ষয় কুমার দত্ত, শিশির কুমার ঘোষ, গিরিশ ঘোষ, মনমোহন ঘোষ, দ্বারকানাথ বিদ্যাভূষণ ও কিশােরী চাঁদ মিত্র। এছাড়াও বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, দীনবন্ধু মিত্র, মাইকে মধুসূদন দত্ত প্রমূখ ব্যাক্তি একদিকে যেমন নীলচাষীদের মামলা-মোকাদ্দমার খরচ বহন করতেন। অন্যদিকে তাদের লেখনীর মাধ্যমে নীলকরদের অত্যাচারের কাহিনী জনসাধারণের সামনে তুলে ধরতেন।


৪. উপযুক্ত তথ্য দিয়ে নীচের ছকটি পূরণ করো -


উত্তর :-


প্রতিষ্ঠান

ব্যাক্তিত্ব

অন্যান্য উদ্যোগ

স্কুল বুক সোসাইটি

ডেভিড হেয়ার

১. হিন্দু কলেজ স্থাপনের উদ্যোগ , ২. বাংলা বিদ্যালয় স্থাপন

ব্রাহ্মসমাজ

রাজা রামমোহন রায়

১. ধর্ম সংস্কার ও সমাজ সংস্কার , ২. সতীদাহ প্রথা নিবারণ

অ্যাকাডেমিক অ্যাসোসিয়েশন

দেরোজিও

১. ইয়ং বেঙ্গল দল গঠন , ২. সংস্কার আন্দোলন

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ