Type Here to Get Search Results !

মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 8/Model Activity Task Class 8


* Keywords :
▪️মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি
▪️মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি প্রতিটি প্রশ্নের উত্তর
▪️মডেল অ্যাক্টিভিটি টাস্ক অষ্টম শ্রেণি প্রতিটি বিষয়ের প্রশ্নের উত্তর
▪️মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 8
▪️মডেল অ্যাক্টিভিটি টাস্ক class 8 উত্তর
▪️Model Activity Task Class 8
▪️Model Activity Task Class 8 with Answers
▪️Model Activity Task Class 8 all parts answers


   মডেল অ্যাক্টিভিটি টাস্ক - ২০২১ 
   Part - I 
   বাংলা   

◾নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো :
১. 'সেইটে সবার চেয়ে শ্রেয়' - কবির মতে 'সবার চেয়ে শ্রেয়' কী ?
উত্তর :- রবীন্দ্রনাথ ঠাকুর 'বোঝাপড়া' কবিতায় এই উক্তিটি করেছেন। জীবনে চলার পথে নানান বাধা, ঝড়-ঝঞ্ঝা অর্থাৎ দুঃখ-কষ্ট আসবে। এই সমস্ত বাধা অতিক্রম করে আমাদের জীবন সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।  যে কোনো পরিস্থিতি আসুক  না কেন আমাদের এগিয়েই চলতে হবে।

২. 'তদবিষয়ে যথোপযুক্ত আনুকূল্য করিব।' - বক্তা কোন্ বিষয়ে আনুকূল্য করার প্রতিশ্রুতি দিলেন ?
উত্তর :- বিদ্যাসাগর রচিত 'অদ্ভুত আতিথেয়তা' গল্পে আরব সেনাপতি বক্তা হিসেবে এ কথা বলেছেন। মুর সেনাপতি দিকভ্রষ্ট  হয়ে বিপক্ষ শিবিরেে গিয়ে পৌঁছয়, মুর সেনাপতিকে আরব সেনাপতি অতিথি আপ্যায়ন করেন। তারপর তিনি মুর সেনাপতি সুপক্ষার জন্য ঘোড়া দেওয়ার প্রতিশ্রুতি দেন।

৩. 'এই রইল তোদের পিকনিক-আমি চললাম।' - বক্তা কে ? কেন তিনি পিকনিকে থাকতে চাননি ?
উত্তর :- বক্তা হল টেনিদা। বনভোজনের খাদ্য সামগ্রী উন্নত মানের করার চেষ্টা করেও বনভোজনের খাদ্য সামগ্রী নিম্ন মানের হওয়ায়  টেনিদা ক্রুদ্ধ হয়ে  যান। এইজন্য টেনিদা পিকনিকেে থাকতে চাননি।

৪. 'পরবাসী কবে নিজবাসভূমি গড়বে ?' - কবির মনে এমন প্রশ্ন জেগেছে কেন ?
উত্তর :- পরবাসীর কবিতাটির প্রথমেই কবি বিষ্ণু  দে প্রকৃতির বৈচিত্রের কথা বলেছেন। কবি বলেছেন প্রকৃতি ছাড়া মানুষ অসহায়, মানুষ ছাড়া প্রকৃতি প্রাণহীন। উভয়ে উভয়ের পরিপূরক। প্রকৃতি মানুষকে লালন করে সেই প্রকৃতিকে শহর বানানোর মানেই হল গ্রামের মৃত্যু। এইভাবে আমরা প্রতিনিয়ত অরণ্য  প্রকৃতি ধ্বংস করছি। শুধু অরণ্য নয় বনের জীবজন্তুরাও আমাদের হাতে শিকার হচ্ছে। ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। এগুলিকে লক্ষ করে কবি নিজেকে পরবাসী বলেছেন।

৫. 'এইভাবে আমরা দেহরা-দুন এক্সপ্রেসের সেই থার্ড ক্লাস গাড়িখানিতে যেন এক পশতু সাহিত্য - গোষ্ঠী বা সম্মেলন লাগিয়ে দিলুম।' - লেখকের বক্তব্য অনুসরণে সেই পরিস্থিতির বিবরণ দাও।
উত্তর :- সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের 'পথচলতি' গদ্যাংশে কথক একথা বলেছেন। দেরাদুন এক্সপ্রেসে গয়াা থেকে কলকাতা ফেরার কাহিনী বর্ণিত হয়েছ। অনেক সময় পথচলতি বিভিন্ন মানুষের সঙ্গে পারস্পারিক আলাপ-আলোচনার মাধ্যমে অকৃত্রিম আন্তরিকতা ফুটে ওঠে, সাহিত্যের সাধ   ও মেলে তেমনই এই গল্পে লেখক দেখিয়েছেন কথক নিজের বুদ্ধির দ্বারা থার্ড ক্লাসে  নিজের স্থান করে নেন এবং তাদের সাথে সম্পর্ক স্থাপনের জন্য ফার্সি ভাষায় কথা বলেন এবং তখন এ পশতু সাহিত্য গোষ্ঠ বা সম্মেলন শুরু হয় খুশ হাল খা খট্টরের গজল বিষয়ে প্রশ্নের মাধ্যমে। ঔরঙ্গজেবের সমকালীন এই কবি পশতু ভাষার সর্বশ্রেষ্ট  কবি। লেখকের আগ্রহে যাত্রী গজল শোনালেন এরপর হল আদম খান আর দুরি খানের মহব্বতের কিসপার কথা শুধু লেখকই নন গাড়ির সমস্ত যাত্রীরা অবধারিত ভাবে মন দিয়ে সে কাহিনী শুনল। পাঠানের গলা যদিও কর্কশ তবে সে গুরু গম্ভীরভাবে কাহিনীটি কিছুটা গান করে আবার কিছুটা পাঠ করে সবাইকে মোহিত করে রাখল। এভাবে সেই তৃতীয় শ্রেনির গাড়িতে গানে আবৃতিতেে ও পাঠেে যেন পশতু এর সাহিত্য গোষ্ঠী বা সম্মেলন হল।

৬. 'এ সব আমার-ই হবে ; আমাকেই দেবেন বিধাতা' - ভাবনাটি কার ? বিধাতা তাকে কী কী দেবেন বলে সে মনে করে ?
উত্তর :- তারাপদ রায়ের লেখা  'একটি চড়ুইপাখি' কবিতায় ভাবনাটি এক চড়ুই পাখির। চড়ুই পাখিটিি ভাবে ঘরে থাকা মানুষটি অর্থাৎ কথক চলে গেলে এই ঘর তার হয়ে যাবে। ঘরের জানালা, দরজা, টেবিল, ফুলদানি, বই-খাতা সবই তাকে অর্থাৎ চড়ুই পাখিটিকে দিয়ে দেবেন।

৭. দল বিশ্লেষণ করে মুক্তদল ও রুদ্ধদল চিহ্নিত করো - 'সম্ভাষণ' ।
উত্তর :- সম্ভাষণ = সম (রুদ্ধদল) + ভা (মুক্তদল) + ষণ (রুদ্ধদল) ।

৮. 'উঠন্তি মুলো পত্তনে চেনা যায়' - প্রবাদটিকে ব্যবহার করে একটি বাক্য রচনা করো।
উত্তর :- উঠন্তি মুলো পত্তনেই চেনা যায় এর অর্থ শুরু দেখে ভবিষ্যৎ অনুমান করা যায়। যেমন - ছেলেটি সোহম বাবুর পকেট কেটেছে। এ বড় হলে নিশ্চই পকেটমার হবে। এ যেন উঠন্তিি মুলো পত্তনেই চেনা যায়।


        গণিত        

◾নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
১. একটি সরলরেখার উপরে অন্য একটি রশ্মি দাঁড়িয়ে যে দুটি সন্নিহিত কোণ তৈরি করে, তাদের সমষ্টি ____________ সমকোণ।
উত্তর :- দুই।

২. 1729 সংখ্যাটিকে __________সংখ্যা বলা হয়।
উত্তর :- হার্ডি - রামানুজন।

৩.     a + 1/a = 1 হলে a3 + 1 = ____________।
উত্তর :-


৪. যদি m + n = 5 এবং mn = 6 হয়, তবে (m2 + n2) (m3 + n3) = কত ?
উত্তর :-

৫. X3 - 9y3 - 3xy (x - y) - এর উৎপাদক বিশ্লেষণ করো।
উত্তর :-

    পরিবেশ ও বিজ্ঞান     

◾নীচের প্রশ্নগুলির উত্তর লেখো : 
১. পারদের ঘনত্ব 13.6 গ্রাম/ঘন সেমি হলে 5 লিটার পারদের ভর কত কিলোগ্রাম হবে তা নির্ণয় করো। 
উত্তর :- আমরা জানি, 
ঘনত্ব = ভর/আয়তন 
এখানে, ঘনত্ব = 13.6 গ্রাম/ঘন সেমি
আর আয়তন = 5 লিটার = 5000 ঘন সেমি
অতএব, ভর = ঘনত্ব × আয়তন
= 13.6 × 5000
= 68000 গ্রাম
= 68 কিলোগ্রাম। 

২. প্রাণীকোশের একটি পরিচ্ছন্ন চিত্র অঙ্কন করে তার বিভিন্ন অংশ চিহ্নিত করো। 
উত্তর :- 

৩. বিশেষ পরীক্ষা থেকে রাদারফোর্ড পরমাণুর গঠন সম্বন্ধে কী কী সিদ্ধান্তে উপনীত হয়েছিলেন ?
উত্তর :-
প্রথমত, পরমাণুর মধ্যে বেশিরভাগ জায়গায় ফাঁকা স্থান।
দ্বিতীয়ত, পরমাণুর প্রায় সমস্ত ভরই তার কেন্দ্রে অতি   অল্প জায়গায় জড়ো হয়েে আছে। ভারী অংশের নাম পরমাণু কেন্দ্র বা নিউক্লিয়াস।
তৃতীয়ত, পরমাণুর নিউক্লিয়াসের মধ্যেই তার সমস্ত ধনাত্মক আধান সীমাবদ্ধ থাকে।
চতুর্থত, নিউক্লিয়াসকে কেন্দ্র করে ইলেকট্রনগুলি নানান বৃত্তাকার কক্ষপথে প্রতিনিয়ত আবর্তন করে চলেছে।

৪. উদ্ভিদদেহে বিভিন্ন ধরনের প্লাস্টিডের ভূমিকা উল্লেখ করো।
উত্তর :- রঞ্জকের উপস্থিতি অনুসারে প্লাস্টিডকে  তিন ভাগে ভাগ করা যায়। নীচে এদের ভূমিকাা নিয়ে আলোচনা করা হল -
(১)  ক্লোরোপ্লাস্ট  :- এই   প্রকার প্লাস্টিক সাধারণত সবুজ বর্ণের হয়ে থাকে। উদ্ভিদের সালোকসংশ্লেষণ অংশগ্রহণ করা  হল ক্লোরোপ্লাস্টের প্রধান কাজ।
(২)  ক্রোমোপ্লাস্ট  :- উদ্ভিদের দেহে সবুজ বর্ণ ছাড়া অন্য যে কোনো বর্ণের রঞ্জক যুক্ত প্লাস্টিডকে ক্রোমোপ্লাস্ট বলেে। ক্রোমোপ্লাস্ট ফুল ও ফলের বর্ণ গঠন, কান্ড, পাতা ও ফুলের বর্ণ গঠনও করে।
(৩)  লিউকোপ্লাস্ট  :- সাধারণত উদ্ভিদ দেহের বর্ণহীন প্লাস্টিডকে   লিউকোপ্লাস্ট বলে। উদ্ভিদ দেহে লিউকোপ্লাস্ট খাদ্য সঞ্চয় করতে সাহায্য করে।


     ইতিহাস   

অধ্যায় :-                                                   
১. আঞ্চলিক শক্তির উত্থান।.      
২. ঔপনিবেশিক কর্তৃত্ব প্রতিষ্ঠা।

◾নীচের প্রশ্নগুলির নিজের ভাষায় উত্তর দাও :
১. দেওয়ানির অধিকার, দ্বৈতশাসন ব্যবস্থা ও ছিয়াত্তরের মন্বন্তর কীভাবে একে অপরের সাথে সম্পর্কযুক্ত ছিল ? (১০০ থেকে ১২০ শব্দে লেখো)।
উত্তর :- দেওয়ানী কথার অর্থ হল কোনো অঞ্চলের আইনগতভাবে রাজস্ব আদায়ের অধিকার লাভ। ১৭৬৪ খ্রিস্টাব্দে্ বক্সারের যুদ্ধের পরাজয়ের সূত্র ধরে ১৭৬৫ খ্রিস্টাব্দে দিল্লির বাদশাহ দ্বিতীয় শাহ আলম ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানীকে দেওয়ানী অধিকার প্রদান করে। দেওয়ানী লাভের ফলে বাংলায় দ্বৈত  শাসনের প্রবর্তক ঘটে। যখন কোনো অঞ্চলে একই সময়ে দুজন শাসক শাসনকার্য পরিচালনা করেন তখন সেই শাসনব্যবস্থাকে  দ্বৈত শাসনব্যবস্থা বলে।  আর এই ব্যবস্থার ফলে বাংলার  বুকে এক ভয়াবহ দুর্ভিক্ষ ঘনিয়ে আসে যা 'ছিয়াত্তরের মন্বন্তর' নামে পরিচিত। ১৭৭০ খ্রিস্টাব্দে্  বা ১১৭৬ বঙ্গাব্দে বাংলার  বুকে যে ভয়াবহ দুর্ভিক্ষের  হয়  তা 'ছিয়াত্তরের মন্বন্তর' নামে পরিচিত। এই মন্বন্তরের ফলেে বাংলা প্রবল আর্থ  সামাজিক বিপর্যয় ঘটে এবং ছিয়াত্তরের মন্বন্তর এর  ফলে বাংলার প্রায় এক তৃতীয়াংশ মানুষ খাদ্যাভাবেে প্রাণ   হারায়।

২. নির্ভুল তথ্য দিয়ে ফাঁকা ঘরগুলি পূরণ করো।
উত্তর :-

উদ্যোগ

প্রশাসক

অন্যান্য উদ্যোগ

১৭৭৩ থেকে ১৭৮১ খ্রিস্টাব্দের মধ্যে দেওয়ানী বিচার ব্যবস্থার কয়েকটি পরিবর্তন ঘটে। 

ওয়ারেন হেস্টিং

১. প্রচলিত আইনগুলোর অভিন্ন ব্যাখ্যা। 

২. হিন্দু আইনগুলির সারসংকলন তৈরি করা। 

দেওয়ানী সংক্রান্ত বিচার ও রাজস্ব আদায়ের দায়িত্ব আলাদা করা হয়। 

লর্ড কর্নওয়ালিস

১. জেলা থেকে সদর পর্যন্ত আলাদা ব্যবস্থাকে ঢেলে সাজানো। 

২. নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদনের অধিকার স্বীকার করা। 

প্রশাসনিক ব্যয় কমাতে চেয়েছিলেন

লর্ড বেন্টিং

১. মহলওয়ারি বন্দোবস্ত চালু করেছিল। 

২. ডেপুটি ম্যাজিস্ট্রেট কালেক্টর পদের ভারতীয়দের নিয়োগ শুরু করা হয়। 



     ভূগোল    

◾নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :
১. বিভিন্ন স্তর ও বিযুক্তিরেখাসহ পৃথিবীর অভ্যন্তরের চিহ্নিত চিত্র অঙ্কন করো।
উত্তর :-

২. কোনো জায়গায় ভূমিকম্প শুরু  হলে কী কী ব্যবস্থা নেওয়া দরকার তা নিজের ভাষায় গুছিয়ে লেখো।
উত্তর :- ভূমিকম্পের সময়  যে সকল ব্যবস্থা নেওয়া  যেতে পারে সেগুলি হল :-
(১) ভূমিকম্প শুরু হলে যত তাড়াতাড়ি সম্ভব বাড়ি বা স্কুল থেকে বেড়িয়ে কোনো খোলা জায়গায় যেতে হবে।
(২) যদি খোলা জায়গায় বেরিয়ে যাওয়া সম্ভব না হয় তাহলে বাড়ির মধ্যে দ্রুত কোনো টেবিল অথবা শক্ত আসবাবের তলায় ঢুকে পড়তে হবে।
(৩) ভূমিকম্প চলাকালীন বহুতল বাড়ির ঝুলন্ত বারান্দা, সিঁড়ি, লিফট ব্যবহার এড়িয়ে চলতে হবে।
(৪) ভূমিকম্পের সময় বাড়ি থেকে বেরোবার আগে যদি সম্ভব হয় অতি প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে নিয়ে নিতে হবে।
(৫) ফাঁকা স্থানে দাঁড়ানোর সময় লক্ষ্য রাখতে হবে আশেপাশে কোনো বিদ্যুতের খুঁটি ও ট্রান্সফরমার যাতে না থাকে।
(৬) পুকুর বা জলাশয় ভূমিকম্পের সময় থাকলে যত দ্রুত সম্ভব উঠে আসতে হবে।

৩. যেকোনো পাঁচটি ক্ষেত্রে তিন ধরনের শিলার ব্যবহার উদাহরণসহ লিপিবদ্ধ করো।
উত্তর :- শিলা তিন প্রকার, যথা - আগ্নেয় শিলা, পাললিক শিলা ও রুপান্তরিত শিলা। নিম্নেে পাঁচটি ক্ষেত্রে এই  তিন ধরনের শিলার ব্যবহার আলোচনা করা হল -
(ক) ব্যাসল্ট শিলা (আগ্নেয় শিলা)  :- রেললাইনে পাথর দেওয়া হয় সেগুলি ব্যসল্ট শিলা। এছাড়া বাড়ি ঘর নির্মাণ করতে ব্যাসল্ট শিলা ব্যবহার করা হয়।
(খ)  চুনাপাথর (পাললিক শিলা)  :- সিমেন্ট তৈরিতে লৌহ ইস্পাত শিল্পের কাঁচামাল হিসেবে চুনাপাথর ব্যবহৃত হয়।
(গ)  বেলেপাথর (পাললিক শিলা)  :- ক্ষয় প্রতিরোধ ক্ষমতা বেশি এবং বিভিন্ন রঙের হওয়ায় স্থাপত্য স্মৃতিসৌধ এই পাথরে নির্মাণ করা হয়। লালকেল্লা উদয়গিিরি খাজুবাহ মন্দির জয়সলোমির সোনার কেল্লা বেলে পাথরে নির্মিত।
(ঘ)  মার্বেল (রূপান্তরিত শিলা)  :- চুনাপাথরের রূপান্তরিত রূপ এই পাথর দেখতেে খুব সুন্দর, মসৃণ ও চকচকে। বিভিন্ন রঙের হওয়ায় এবং নির্দিষ্ট করে খুব সুন্দর ভাবে কেটে নেওয়া যায় বলে স্থাপত্য ও ভাস্কর্য শিল্পে এই শিলার প্রচুর ব্যবহার দেখা যায়। আগ্রার তাজমহল মার্বেল পাথর দ্বারাা নির্মিত।
(ঙ)  স্লেট (রূপান্তরিত শিলা)  :- কাদা পাথর রূপান্তরিত হয়ে স্লেট সৃষ্টি হয়। পাতলাা পাতের আকার হওয়ায় স্লেট  দিয়ে ঘরের টালি তৈরি করা হয়। এছাড়া ব্ল্যাকবোর্ড তৈরিতে এবং লেখার  কাজে স্লেট ব্যবহার করা হয়।

৪. প্রতিবেশী দেশগুলির সাথে ভারতের সম্পর্ক কেন ভালো রাখা প্রয়োজন বলে তুমি মনে করো ?
উত্তর :- প্রতিবেশীরা যেমন বন্ধুর মত আমাদের পাশে থাকেন ঠিক তেমনি প্রতিবেশী দেশগুলোো আমাদের পাশেে থাকেন। দেশের কোনো বিপদে আপদে আমাদের দুঃসময়ে আমাদের পাশেে দাঁড়ান। তাছাড়া একই এলাকায় পাশাপাশি ভারতে বসবাস করাই শ্রেয়। তাই প্রতিবেশীদের সাথেে যেমন সুসম্পর্ক  বজায় রাখা দরকার ঠিক তেমনই প্রতিবেশী দেশগুলির সাথে সুসম্পর্ক  রাখা দরকার।


       PART - II     
    পরিবেশ ও বিজ্ঞান   

◾নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :
১. মাটির 6 ফুট উপর থেকে একটি খাতার পাতা ও একটি কয়েন একইসঙ্গে ছেড়ে দিলে কোনটি আগে মাটিতে পড়বে ?
উত্তর :- মাটির 6 ফুট উপর থেকে একটি খাতা ও একটি কয়েন একই সঙ্গে ছেড়ে দিলে দেখা যাবে কয়েনটি মাটিতে আগেে এসে পড়ছে।
         খাতার পাতা ও কয়েন দুটোকে উপর থেকে ফেলার সময় বায়ুর বাধা অতিক্রম করে নিচের দিকে আসতে হয়। আমরা জানি ঘর্ষণ বল বস্তুদয়ের স্পর্শ তলের ক্ষেত্রফলের উপর নির্ভর করে। তাই যেহেতু খাতার ক্ষেত্রফল বেশি তাই খাতা ও বায়ুর মধ্যে ঘর্ষণ বল বেশি আর তুলনামূলকভাবে কয়েন ছোট হওয়ায় ঘর্ষণ বল খুব কম। তাই খাতা কয়েন এর তুলনায় পরে মাটিতে পড়ে।

২. প্লাস্টিকের চিরুনি দিয়ে শীতকালে শুকনো চুল আঁচড়ানোর পর তা নিস্তড়িৎ কাগজের টুকরোকে আকর্ষণ করে কেন তার ব্যাখ্যা দাও।
উত্তর :- রাসিকের চিরুনি দিয়ে শীতকালেে শুকনো চুল আঁচড়ালে চিরুনি তড়িতাহিত হয়। কিন্তু যখনই সেই তড়িতাহিত চিরুনি কোনো নিস্তাড়িত কাগজের টুকরোর কাছে আনা হয় তখন কাগজের টুকরো তে বিপরীতধর্মী তড়িৎ আবেগ ঘটে। তারপর বিপরীতধর্মী প্লাস্টিকের চিরুনিি ও কাগজের টুকরো পরস্পরকে আকর্ষণ করে।

৩. গ্যাসীয় অবস্থায় অণুদের গতীয় অবস্থা সম্বন্ধে তুমি কী কী বলতে পারো ?
উত্তর :- গ্যাসের অণুগুলো সর্বদা গতিশীল আর এই ছুটে চলা অণুগুলির আয়তন খালি চোখে দেখা নাা গেলেও অণুবীক্ষণ যন্ত্রে দেখা যায়। গ্যাসের অণুগুলির সর্বদা একটি অপরটিকেে ধাক্কা দেয়।  এই ধরনের গতিকে গ্যাসের ব্রাউনীয় গতি বলে। এটিকেই পরমাণু ও অণুর অস্তিত্বের স্বপক্ষের প্রমাণ হিসেবেও গণ্য করা হয়।

৪. প্রাইমরডিয়াল ইউট্রিকল কী ?
উত্তর :- উদ্ভিদ কোষের ভ্যাকুওল বা কোষগহ্বর আকারে বড় হওয়ার জন্য সাইটোপ্লাজমসহ নিউক্লিয়াস পরিধির থেকে সরে যায়। প্রোটোপ্লাজম এইরকম বিন্যাস্ত অবস্থাকেই প্রাইমরডিয়াল ইউট্রিকল বলে।

৫. মানুষের লোহিত রক্তকণিকার আকার কী রকম এবং এই আকারের জন্য তার কী সুবিধা হয় ?
উত্তর :- লোহিত রক্ত কণিকার আকৃতি গোলাকার এবং দুপাশ চ্যাপ্টা ঠিক চাকতির মত। এইরূপ আকৃতি হওয়ার জন্য লোহিত রক্তকণিকা বিভিন্ন ব্যাচের রক্তনালীর মধ্য দিয়ে যাতায়াতের সময় বেশি পরিমাণ অক্সিজেন পরিবহণ করতে পারে।

৬. গলজি বস্তুর গঠন ও কাজ উল্লেখ করো।
উত্তর :- গলজি বস্তু সৃষ্টি হয়  এন্ডোপ্লাজমিক জালিকা থেকে। নিউক্লিয়াস এর কাছে থাকা চ্যাপ্টা তুলি লম্বাা  বছরের মত গঠন যুক্ত অঙ্গানু হল  গলজি বস্তু।
▪️ গলজি বস্তুর কাজ  :-
(১) গলজি বস্তু ক্ষরণ নিয়ন্ত্রণ করে।
(২) গলজি বস্তু থেকে লাইসোজোম তৈরি হয়।
(৩) হরমোন ও উৎসেচক পরিবহনে সাহায্য করা।


       ইতিহাস      

◾নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :
১. অষ্টাদশ শতকে মুঘল শাসন কাঠামো বিপর্যয়ের সম্মুখীন হয়েছিল। এই বিপর্যয়ের কারণগুলি তুমি কীভাবে ব্যাখ্যা করবে ?
উত্তর :- মোঘল সাম্রাজ্যের বিপর্যয়ের কারণ গুলি নিম্নরূপ :-
(১) ঔরঙ্গজেবের পরবর্তীকালে তেমন সুদক্ষ ও বিচক্ষণ মুঘল সম্রাট আবির্ভুত হতে পারেননি। ফলে এই দুর্বল উত্তরাধিকার সিংহাসনের স্থায়িত্বকাল ধীরে ধীরে কমিয়ে দিতে থাকে।
(২) ঔরঙ্গজেবের পরবর্তী মুঘল সম্রাটদের দুর্বল শাসন ব্যবস্থার জন্য বিভিন্ন আঞ্চলিক শক্তির উত্থান ঘটে এবং তাদের বিদ্রোহগুলি মুঘলদের কেন্দ্রীয় শাসন এর ভিত দুর্বল করে দেয়।
(৩) ঔরঙ্কজেবের দাক্ষিণাত্য অভিযান ছিল সে সময়ে সর্বাপেক্ষা ভ্রান্ত নীতি। কেননা ঔরঙ্গজেব সাম্রাজ্যের উত্তর পশ্চিম সীমান্ত অঞ্চলকে সুরক্ষার বন্ধনে আবদ্ধ না করে দাক্ষিণাত্য অভিযানে নির্গত হলে ওই পথ দিয়ে বিদেশি শক্তি দিল্লিতে আক্রমণের সুবিধা পেতে থাকে।
(৪) অষ্টাদশ শতাব্দীর পরবর্তীকালে মুঘল সম্রাটরা আর কোনরূপ সামরিক সংস্কার ঘটাননি এবং এর পূর্ণ সুযোগ নিয়ে শিবাজির মত শাসকেরা নিজ রাজ্য প্রতিষ্ঠা করেন, অন্যদিকে শক্তিশালী পারসিক নেতা নার্দিশাহ, আফগান নেতা আহমাদ শাহ আবদালী দিল্লি আক্রমণ করে মুল সাম্রাজ্যের পতনকে ত্বরান্বিত করে।

২. জমি জরিপ ও রাজস্ব নির্ণয়ের ক্ষেত্রে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির পদক্ষেপগুলির একটি তালিকা তৈরি করো।
উত্তর :- জমি জরিপ ও রাজস্ব নির্ণয়ের পদক্ষেপ গুলি নিম্নরূপ :-
(১) জেমস রেনেল - এর বাংলার নদীপথ জরিপ করা,
(২) আলাদা আলাদা ১৬ টি মানচিত্র তৈরি করে জরিপ করা,
(৩) ইজারাদারি ব্যবস্থা,
(৪) পাঁচশালা বন্দেবস্ত,
(৫) মহলওয়ারি বন্দোবস্ত,
(৬) রায়তওয়ারি বন্দেবস্ত,
(৭) ১০ সালা বন্দেবস্ত,
(৮) চিরস্থায়ী বন্দেবস্ত। এছাড়া রাজস্ব দিতে না পারার জন্য আইন করেছিলেন সেটা হচ্ছে সূর্যাস্ত আইন।

৩. উপযুক্ত তথ্য দিয়ে নীচের ছকটি পূরণ করো -
উত্তর :-


অধীনতামূলক মিত্রতা নীতি

স্বত্ত্ববিলোপ নীতি

গভর্নর জেনারেল

লর্ড ওয়েলেসলি

লর্ড ডালহৌসি

সময়কাল

১৭৯৯ 

১৮৫৬ 

প্রভাবিত রাজ্য

১.হাইদ্রাবাদের নিজাম ,

২. মারাঠা

১. সাঁতরা, ঝাঁসি, নাগ

২. সম্বলপুর

মূল নীতি

১. এই নীতি যে রাজ্য গ্রহণ করবে তাকে একজন ব্রিটিশ প্রতিনিধি তার দরবারে রাখতে হবে। 

২. সেই রাজ্য একদল ব্রিটিশ সৈন্যদল রাখতে এবং তার ব্যয়ভার সেই রাজ্যকেই চালাতে হবে। 

৩. এই নীতি যে গ্রহণ করবে সে ব্রিটিশদের অনুমতি ছাড়া অন্য কোনো শক্তির সঙ্গে যুদ্ধ কিংবা চুক্তি করতে পারবেন। 

১. স্বতবিলোপ নীতির মূল কথা হল ব্রিটিশ সরাকারের আবিষ্কার কোনো দেশীয় রাজ্যের রাজা যদি অপূর্ণ অবস্থায় মারা যায় তাহলে উক্ত রাজা কোন দত্তক গ্রহণ করতে পারবেনা এবং রাজ্যটি সারা ব্রিটিশ সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হবে। 



      ভূগোল      

◾নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :
১. পৃথিবীর অভ্যন্তরে বিযুক্তিরেখা থাকার কারণ কী ?
উত্তর :- ভূপৃষ্ঠ থেকে কেন্দ্র পর্যন্ত একেক জায়গায় একেক রকম ভূমিকম্পের তরঙ্গের গতিবেগ হয়। এই ভূমিকম্পের তরঙ্গ বেগের পার্থক্যের উপর ভিত্তি করে যে রেখার দ্বারা দুটো আলাদাা তর‌ঙ্গ বেগ যুক্ত  অঞ্চলকে আলাদা করা হয়েছে। যেহেতুু ভূ-অভ্যন্তরের  একেক জায়গায় উপাদান ও ঘনত্ব আলাদা সেই আলাদা আলাদাা উপাদান ও ঘনত্বের কথা মাথাই রেখে ভূ-অভ্যন্তরে বিভিন্ন ধরনের বিযুক্ত রেখা কল্পনা করা হয়েছে।

২. অপসারী পাতসীমানাকে গঠনকারী পাতসীমানা বলা হয় কেন ?
উত্তর :- অপসারী পাতসীমানা বরাবর দুটি পাত পরস্পরের থেকে দূরে সরে গেলে মাঝের ফাটল বরাবর অভ্যন্তর থেকে উত্তপ্ত গলিত পদার্থ উঠে  এসে শীতল ও কঠিন হয়ে নতুন মহাসাগরীয় ত্বক আর মধ্য সামুদ্রিক শৈলশিরা তৈরি হয়। এই কারণে এই ধরনের অপসারী পাতসীমানকে গঠনকারী পাতসীমানা  বলে।

৩. মৃত্তিকা সৃষ্টিতে খনিজের ভূমিকা ব্যাখ্যা করো।
উত্তর :- মৃত্তিকা সৃষ্টিতে খনিজের ভূমিকাা খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন ধরনের খনিজ পদার্থ ধীরে ধীরে মাটি বাা মৃত্তিকা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিলার মধ্যে  অবস্থিত কেলাসিত নির্দিষ্ট রাসায়নিক সংযুক্তি বিশিষ্ট নির্দিষ্ট পারমানবিক গঠন যুক্ত মৌলিক বা যৌগিক পদার্থ হল খনিজ। কিছু গুরুত্বপূর্ণ খনিজ হল - কোয়ারটিস, ফেল্ডসপার, অভ্র জিপসাম প্রভৃতি। বিভিন্ন অঞ্চলে বিভিন্ন খনিজের প্রভাব এর দরুন মাটির রং ও প্রকার বিভিন্ন হয়। যেমন, কালো মাটি, লাল মাটি,  বেলে মাটি ও পলিমাটির নাম দেওয়া যেতেে পারে।


        বাংলা     

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :
১.১ সেলুকস ছিলেন - গ্রিক সেনাপতি/গ্রিক সম্রাট/মুর সেনাপতি/আরব সেনাপতি।
উত্তর :- গ্রিক সেনাপতি।

১.২ তোতাইয়ের চাই একটি - সবুজ টিয়া/সবুজ চারাগাছ/সবুজ জামা/চশমা।
উত্তর :- সবুজ জামা।

১.৩ 'বাঘের বিক্রম সম মাঘের হিমানী' - পঙক্তিটির রচিয়িতা মাইকেল মধুসূদন দত্ত/ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর/ভারতচন্দ্র রায়/গৌরদাস বসাক।
উত্তর :- ভারতচন্দ্র রায়।

১.৪ 'আলেম' শব্দের অর্থ - প্রবর্তক/সর্বজ্ঞ/অভিযাত্রী/সহযাত্রী।
উত্তর :- সর্বজ্ঞ।

১.৫ 'মুরসেনাপতি' শব্দে দলসংখ্যা - দুই/তিন/পাঁচ/ছয়।
উত্তর :- পাঁচ।

২. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো।
২.১ 'সুখ পাওয়া যায় অনেকখানি' - কবির মতে সুখলাভের উপায়টি কী ?
উত্তর :- উদ্ধৃতিটি নেওয়া হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের 'বোঝাপড়া' কবিতা থেকে। মানুষ অনেক সময় নিজ নিজ অহংবোধে মগ্ন থাকে, ফলে অপরের সাথে মন খুলে মিশতে পারেনা। তখন তারা নিজের চারিদিকে অন্ধকার এর আড়াল তৈরি করে। ফলে তারা জগতের প্রকৃত সুখ থেকে ব‌ঞ্চিত হয়। কিন্তু মানুষ যদি এই অহংকার ও নিজের চারিদিকে আড়াল সরিয়ে ফেলতেে পারে তবে সে বিশ্বচরাচরের অনেকখানি সুখ উপলব্ধি করতে পারবে।

২.২ '....বন্ধুভাবে উভয় সেনাপতির কথোপকথন হইতে লাগিল' - এই কথোপকথন গল্পের ঘটনাকে কীভাবে নিয়ন্ত্রণ করেছে ?
উত্তর :- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত 'অদ্ভুত আতিথেয়তা' গল্পে কথোপকথনে রত মূর সেনাপতি ও আরব সেনাপতির কথা বলা হয়েছে। আরব সেনাপতি ও মূর সেনাপতি উভয়ের কথোপকথনের মাধ্যমে নিজেদের পূর্বপুরুষের পরাক্রম যুদ্ধ কৌশলের নানান কথা উঠে আসে। এই  কথোপকথনের মাধ্যমে আরব সেনাপতি বুঝতে পারেন যে মূর সেনাপতি তাঁর পিতৃ  হত্মা। কিন্তু এখন মূর সেনাপতি তার অতিথি, তাই তিনি অতিথির কোন ক্ষতি  করবেন না। যার দ্বারা প্রমাণিত হয় আরব সেনাপতি আতিথেয়তা বোধে পৃথিবীর অন্যান্য জাতি অপেক্ষা শ্রেষ্ঠ। তারা মনের রুদ্ধ ভাব কখনো অতিথির কাছেে প্রকাশ  করেন না। তাদের শত্রুতার মধ্যেও পরম মিত্রতার ভার ফুটে ওঠে, আর লেখক আমাদেরও এই ভাবনায় উদ্দীপ্ত হতে বলেছেন।

২.৩ মহাভারতের কোন্ চরিত্রটি, কেন অপুর সবচেয়ে ভালো লাগে ?
উত্তর :- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত 'পথের পাঁচালী' উপন্যাসে মহাভারতের সমস্ত চরিত্রের মধ্যে  কর্ণের চরিত্রটি অপুর সবচেয়েে ভালো লাগত। অপুর মনে হত কর্ন মহাবীর হয়েও চিরকাল কৃপার পাত্র। যুদ্ধক্ষেত্রে যখন কর্ণের রথের চাকা মাটিতে  বসে যায়  সেই অবস্থায় নিরস্ত্র অসহায় কর্ণকেে অর্জুন বান নিক্ষেপ করে হত্যা করে। কর্ণের অসহায়ভাবে মৃত্যুবরনের ঘটনা শিশু মনকে বেদনায় ভারাক্রান্ত  করে তুলত। তার মনে হয় অসহায় কর্ণ এখনো রথের চাকা তোলার আপ্রাণ চেষ্টা করছে। অর্জুন বীর, সে রাজ্য পেল, মান পেল কিন্তু কর্ণ  বড় বীর হয়েও অসহায় সে মান পাইনি। নিজের অজান্তেই অপু কর্ণকে হৃদয় বীরের সিংহাসনে বসিয়েছে। অপুর মতে কর্ণ পরাজিত নায়ক হলেও আদর্শবান তাই মহাভারতের সমস্ত চরিত্রের মধ্যে কর্ণক অপুর সবচেয়েে বেশি ভালো লাগত।

২.৪ টিনের বাক্সে অপু কী কী রেখেছিল ? এর মধ্য দিয়ে তার চরিত্রের কোন্ দিক ফুটে ওঠে ?
উত্তর :- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত 'পথের পাঁচালী' গল্পে অপু টিনের বাক্সে একটি  রং চটা কাঠের ঘোড়া, একটিি টোল খাওয়া টিনের ভেঁপু  বাঁশি, গোটা কতক কড়ি, দু পয়সা দামের পিস্তল, কতগুলো শুকনো নাটা ফল, খান কতক খাপড়ার কুচি প্রভৃতি সম্পত্তি রেখেছিল। টিনের বাক্সে সংগৃহীত করে রাখা সম্পত্তি গুলি থেকে তার চরিত্র সম্পর্কে এই ধারণাই উপনীত হওয়া যায় যে, অপু ছিল খুবই কল্পনা-প্রবণ, স্বপ্নবিলাসী। তার  স্বপ্নগুলো তাকে জীবনের প্রতিমূহুর্তেে  বেঁচে  থাকার জন্য ওর জীবনকে উপভোগ করার জন্য রসদ যোগাতো।


      গণিত       

1. নীচের বহু পছন্দভিত্তিক প্রশ্নের উত্তর দাও :
(i) 2/3 এবং 3/7 - এর মধ্যে মূলদ সংখ্যা আছে - (a) একটি (b) দুটি (c) পাঁচটি (d) অসংখ্য।
উত্তর :- (d) অসংখ্য।

(ii) নীচের কোন ক্ষেত্রে সন্নিহিত কোণগুলি পরস্পর সম্পূরক কোণ ? (a) 35°, 45° (b) 135°, 45° (c) 70°, 20° (d) 70°, 120°
উত্তর :- (b) 135°, 45°

2. শূণ্যস্থান পূরণ করো :
(i) পাই চিত্রে এক-একটি বৃত্তকলা তথ্যের এক-একটি অংশকে বোঝায় এবং বৃত্তকলার মাপ ওই তথ্যের অংশের পরিমাণের __________ হয়।
উত্তর :-      সমানুপাতি      ।

3. কোনো ভাগ অঙ্কে ভাজক (a2 + 2a - 1), ভাগফল (5a - 14) এবং ভাগশেষ (35a - 17) হলে, ভাজ্য কত হবে ?
উত্তর :-

4. নীচের প্রশ্নটির উত্তর দাও : 
রোহিতদের পাড়ায় মধুবাবুর দোকান আছে, ঐ দোকানের একদিনের বিভিন্ন ধরনের জিনিস বিক্রির তালিকা নিম্নরুপ :- 
উত্তর :-

      ENGLISH    

Read the passage carefully and answer the questions that follow :

Refreshed, he looked around. An old man sat on a wall by the Persian wheel. He looked at the old man, wanting to say something but hesitated. Finally he asked, "Did the clouds come here ?" The old man looked closely at him and said, "Son, when the clouds come, the earth and the sky know of their coming." But the clouds were here last night and no one got to know." The old man said, "It is not enough for the clouds to come. I once lived in a place where it hadn't rained for ten years." "Ten years?" He was open mouthed. He sat there listening to his tales. Suddenly, he realized how late it was. He walked for miles in the sun and the dust. He went back by the same dirt track he had taken to come there. The sun was still fiercely hot but when he reached the mud hut, he felt a nip in the air and the earth was damp underfoot.

  Activity - 1 

Write 'T' for the True sentences and 'F' for False sentences. Quote supporting phrases/sentences for your answers :

(i) The boy sat on a wall by the Persian wheel.
Supporting Phrases/Sentences :________________________________________.
Ans.      [F]
            An old man sat on a wall by the Persian wheel   .

(ii) According to the boy everybody got to know that the clouds were there last night.
Supporting Phrases/Sentences :_________________________________________.
Ans.       [F]
             But the clouds were here last night and no one got to know  .

(iii) The boy went back using the same dirt track that he had taken to come to the Persian wheel.
Supporting Phrases/Sentences :_________________________________________.
Ans.       [T]
           He went back by the same dirt track he had taken to come there   .


    Activity - 2  

Fill in the blanks with suitable words from the List given below. One extra word is given :

In the last summer vacation I went on a trekking with my parents. On the way heavy snowfall started. We spent some   anxious  moments under a tree. Our guide offered us hot coffee from his   thermos   flask.

List : thermos, together, anxious


   Activity - 3 

Imagine yourself in an express train. It is midnight. One of your co passengers who is travelling alone suddenly has got high fever. Now write in about 80 words on what you should do at this moment :

Ans. I was travelling from CoochBehar to Siliguri on a train. It was midnight. I saw an old man near my age. He was shivering. I asked him why he was shivering. He told me that he was not feeling well and he had a fever. I decided to help him in his poor condition. I covered him with a blanket to make him feel warm put a wet towel on his forehead to reduce the temperature of his body. Consequently, it helped a lot. He felt better. He thanked me.


    ENGLISH  
  Activity - 1

Rewrite the following sentences using Future Continuous Tense. One is done for you :
▪️We shall watch the cricket match on the television.
▪️Ans : We shall be watching the cricket match on the television.

(i) The students will shout when the teacher comes.
Ans.   The students will be shouting the teacher comes  .

(ii) The girls will dance on the stage in the evening.
Ans.    The girls will be dancing on the stage in the evening  .

(iii) Mother will work in her office.
Ans.   Mother will be working in her office  .

  Activity - 2 

Write antonyms of the underlined words and rewrite the sentences :

(i) Some clothes were  damp  when I went to the backyard.
Ans.   Some clothes were dry when I went to the backyard  .

(ii) The leaves of the mango tree look  dirty  .
Ans.   The leaves of the mango tree look clean  .

(iii) The children were  happy  to see the stranger.
Ans.  The children were sad to see the stranger  .


  Activity - 3 

Add suitable suffix or prefix to the given words in the list and fill in the blanks to complete the sentences :

(i) Tanima buys a                       bag from the supermarket.
Ans.   Tanima buys a   fashionable  bag from the supermarket.

(ii) It was                     to catch the deer for the hunter.
Ans.  It was   possible  to catch the deer for the hunter.

List : fashion, possible


****** ****The End ********

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ
  1. খুবই সুন্দর এবং সঠিক উত্তর হয়েছে। ভবিষ্যতে আরও সুন্দর হবে। এই আশা রাখি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ধন্যবাদ জানাই। পাশে থাকুন। ভবিষ্যতে আরো সুন্দর হবে।

      মুছুন