Anwar Study Point

সফলতার সাথী

Breaking

রবিবার, ২৬ মে, ২০২৪

বায়ুমন্ডল কাকে বলে ? বায়ুমন্ডলের উপাদানগুলি কী কী ?

 প্রশ্নঃ বায়ুমন্ডল কাকে বলে ? 

উত্তরঃ নাইট্রোজেন, অক্সিজেন, কার্বন ডাই-অক্সাইড, জলীয় বাষ্প ইত্যাদি প্রধান উপাদান দ্বারা গঠিত ভূপৃষ্ঠের উপরিভাগ থেকে প্রায় ১৬০০ কিলোমিটার পর্যন্ত বলয়াকারে বিস্তৃত যে অদৃশ্য গ্যাসীয় আবরণ বা 'হাওয়ার চাদর' সমগ্র পৃথিবীকে বেষ্টন করে আছে এবং যা সূর্য বা মহাশূন্য থেকে আসা ক্ষতিকারক বিকিরণ (UV রশ্মি, কসমিক রশ্মি) থেকে পৃথিবীর জীবজগৎকে রক্ষা করছে, তাকে বায়ুমন্ডল বলে। 

               মাধ্যাকর্ষণ বলের প্রভাবে এই গ্যাসীয় আবরণ ভূপৃষ্ঠের সঙ্গে সংযুক্ত হয়ে থাকে । বায়ুমন্ডলে গ্যাসীয় পদার্থের মোট ভর প্রায়  5.5×1015  ton  । 


প্রশ্নঃ বায়ুমন্ডলের উপাদানগুলি কী কী ? 

উত্তরঃ বায়ুমন্ডলের উপাদানসমূহ ঃ বায়ুমন্ডলের প্রধান তিনটি উপাদান হল - (১) গ্যাসীয় উপাদান (২) জলীয় বাষ্প (৩) ধূলিকণা । 

(১) গ্যাসীয় উপাদানঃ বায়ুমন্ডলের বিভিন্ন উপাদানের মধ্যে বিভিন্ন প্রকার গ্যাসের পরিমাণই সর্বাধিক। দূষণমুক্ত শুষ্ক বাতাসে গ্যাসগুলির আয়তনের এবং ওজনের শতকরা ভাগ নীচের ছকে লেখা হয়েছে। 

গ্যাসীয় পদার্থের নাম

আয়তনগত শতকরা পরিমাণ

ওজনগত শতকরা পরিমাণ

নাইট্রোজেন (N2)

78.05 %

75.48 %

অক্সিজেন (O2)

20.95 %

20.18 %

আর্গন (Ar)

0.93 %

1.29 %

কার্বন ডাই-অক্সাইড ( CO2)

0.03 %

0.045 %


       এছাড়া বিভিন্ন নিষ্ক্রিয় গ্যাস (He, Ne, Kr, Xe), হাইড্রোজেন (H2), নাইট্রোজেনের অক্সাইড (NOx বা N2O, NO, NO2), মিথেন (CH4), অ্যামোনিয়া (NH3), ওজোন (O3), কার্বন মনোক্সাইড (CO) খুব অল্প পরিমাণে থাকে। 

(২) জলীয় বাষ্পঃ বিভিন্ন জলাশয় থেকে জল বাষ্পে পরিণত হয়ে বায়ুমন্ডলের জলীয় বাষ্প গঠন করে । বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ প্রায় 0.5% থেকে 4% পর্যন্ত হয়। তবে উচ্চতা ও ঋতু পরিবর্তনের সঙ্গে বায়ুমন্ডলে জলীয় বাষ্পের পরিমাণও পরিবর্তিত হয়। 
 
(৩) ধূলিকণাঃ বায়ুমন্ডলের অপর একটি গুরুত্বপূর্ণ উপাদান হল ধূলিকণা। সমুদ্র তীরবর্তী ও মরু অঞ্চলে সূক্ষ্ণ বালিকণা, শিল্পাঞ্চলে কলকারখানার ছাই, আগ্নেয়গিরির উৎক্ষেপণের ছাইভস্ম, বিভিন্ন খনিজ লবণের সূক্ষ্ণ কণা ও বিভিন্ন ধাতব আকরিকের অশুদ্ধি কণাবিশেষ ধূলিকণারূপে বায়ুমন্ডলে ভাসমান অবস্থায় অবস্থান করে। বায়ুতে ভাসমান কোলয়েডীয় আকারের কণাগুলি এরোসেল নামে পরিচিত। বায়ুমন্ডলের নীচের স্তরে ধূলিকণার পরিমাণ সবচেয়ে বেশি থাকে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন