Anwar Study Point

সফলতার সাথী

Breaking

সোমবার, ২৭ মে, ২০২৪

রাসায়নিক গঠন অনুসারে বায়ুমন্ডলকে কয় ভাগে ভাগ করা যায় ? প্রতিটি ভাগের সংক্ষিপ্ত আলোচনা করো।

 প্রশ্নঃ রাসায়নিক গঠন অনুসারে বায়ুমণ্ডলকে কয় ভাগে ভাগ করা যায় ? প্রতিটি ভাগের সংক্ষিপ্ত আলোচনা করো। 

অথবা, সমমন্ডল ও বিষমমন্ডল কাকে বলে ? 

উত্তরঃ রাসায়নিক গঠন অনুসারে বায়ুমন্ডলকে দুটি ভাগে ভাগ করা হয় - (১) হোমোস্ফিয়ার বা সমমন্ডল ও (২) হেটেরোস্ফিয়ার বা বিষমমন্ডল। 

(১) হোমোস্ফিয়ার বা সমমন্ডলঃ ভূপৃষ্ঠ থেকে ৪৪ কিমি উচ্চতা পর্যন্ত যে স্তরের বায়ুর রাসায়নিক গঠন ও গ্যাসীয় উপাদানগুলির অনুপাত প্রায় একই থাকে। অর্থাৎ, সমসত্ত্ব হয়, তাকে হোমোস্ফিয়ার বা সমমন্ডল বলে। 

         এই স্তরের উপাদানগুলি হল - বিভিন্ন গ্যাসের মিশ্রণ, জলীয় বাষ্প এবং জৈব ও অজৈব কণা। 


(২) হেটেরোস্ফিয়ার বা বিষমমন্ডল ঃ ভূপৃষ্ঠের উপরে ৮৮ কিলোমিটার থেকে ১০,০০০ কিলোমিটার উচ্চতা পর্যন্ত বিস্তৃত যে স্তরে বায়ুর উপাদানগুলি অনুপাত একইরকম থাকে না, তাকে হেটেরোস্ফিয়ার বা বিষমমন্ডল বলে । 

         হেটেরোস্ফিয়ারের এক-এক স্তরে এক-একটি গ্যাসের, যেমন - নাইট্রোজেন, অক্সিজেন, আর্গন, হিলিয়াম এবং হাইড্রোজেনের প্রাধান্য দেখা যায়। 


***বিষমমন্ডলে বিভিন্ন গ্যাসীয় উপাদানগুলি তাদের ঘনত্ব অনুসারে পরপর অবস্থান করে। নাইট্রোজেনের ঘনত্ব বেশি বলে এই গ্যাস বিষমমন্ডলের সবচেয়ে নীচের স্তরে অবস্থান করে এবং হাইড্রোজেন গ্যাস হালকা বলে সর্বোচ্চ অবস্থান করে। 


*** রাসায়নিক গঠন অনুসারে বিষমমন্ডলকে চারটি উপস্তরে ভাগ করা যায় - (১) নাইট্রোজেন স্তর (২) পারমাণবিক অক্সিজেন স্তর (৩) হিলিয়াম স্তর (৪) হাইড্রোজেন স্তর। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন