MODEL ACTIVITY TASK CLASS 7 ENVIRONMENTAL SCIENCE EDUCATION PART 5
CLASS 7 SCIENCE 2ND SERIES MODEL ACTIVITY TASK PART 5 ANSWERS
মডেল অ্যাক্টিভিটি টাস্ক 2nd Series / Part 5
সপ্তম শ্রেণি
পরিবেশ ও বিজ্ঞান
১. ঠিক উত্তরটি নির্বাচন করো :
১.১ অপ্রভ বস্তুটি হলো - (ক) মোমবাতির শিখা (খ) সূর্য (গ) চাঁদ (ঘ) জোনাকি।
উত্তর :- (গ) চাঁদ।
১.২ যেটি জীবাশ্ম জ্বালানি নয় সেটি হলো - (ক) কয়লা (খ) পেট্রোল (গ) ডিজেল (ঘ) গোবর গ্যাস।
উত্তর :- (ঘ) গোবর গ্যাস।
১.৩ উদ্ভিদের মূলের ডগার টুপির মতো অংশের ঠিক ওপরের জায়গা যেখানে কোনো রোঁয়া থাকেনা, সেটি হল - (ক) মূল অঞ্চল (খ) বর্ধনশীল অঞ্চল (গ) স্থায়ী অঞ্চল (ঘ) মূলরোম অঞ্চল।
উত্তর :- (খ) বর্ধনশীল অঞ্চল।
২. শূন্যস্থান পূরণ করো :
২.১ ইস্ত্রিতে তড়িৎপ্রবাহের __________ ফলাফলের প্রয়োগ করা হয়।
উত্তর :- তাপীয়।
২.২ আমের আঁটি _________ ঢেকে রাখে।
উত্তর :- বাদামী রঙের বীজ।
২.৩ এঁচোড় হলো ___________ ফলের একটি উদাহরণ।
উত্তর :- যৌগিক।
৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৩.১ পৃথিবী যে নিজেই একটা চুম্বক তার পক্ষে কী প্রমাণ আছে ?
উত্তর :- একটি চুম্বক বহুদিন ধরে ঝুলিয়ে রাখলে, পৃথিবীর উত্তর-দক্ষিণ দিক বরাবর রেখে দিলে দেখা যায় ওই দন্ডের মধ্যে ক্ষীণ চুম্বকত্ব সৃষ্টি হয়েছে। দন্ডটার উত্তরমুখী প্রান্তে উত্তরমেরু আর দক্ষিণমুখী প্রান্তে দক্ষিণমেরু সৃষ্টি হয়। অর্থাৎ পৃথিবী নিজেই একটি চুম্বক। ভৌগলিক উত্তর ও দক্ষিণমেরু দুটির কাছে পৃথিবীর চুম্বকীয় মেরু দুটি অবস্থান করে। ফলে আবেশের ফলে সহজেই দন্ডচুম্বকের মধ্যে চুম্বকত্ব সৃষ্টি হয়েছে, তাই দন্ডচুম্বকটির 'উত্তরসন্ধানী মেরু' ও 'দক্ষিণসন্ধানী মেরু' যথাক্রমে দক্ষিণে ও উত্তরে মুখ করে থাকবে।
৩.২ কী কী উপায়ে উদ্ভিদে স্বপরাগযোগ ঘটতে পারে ?
উত্তর :- পরাগরেণু সেই ফুলের বা সেই গাছের অন্য ফুলের গর্ভমুন্ডের ওপর পতিত হয়, তখন তাকে স্বপরাগযোগ বলে।
উদাহরণ - উভলিঙ্গ ফুলেই সাধারণত স্বপরাগযোগ দেখা যায়। টম্যাটো, সন্ধ্যামালতী ইত্যাদিতে স্বপরাগযোগ দেখা যায়।
৪. তিন-চারটি বাক্যে উত্তর দাও :
৪.১ একটি চিহ্নিত চিত্রের সাহায্যে ঘন মাধ্যম থেকে লঘু মাধ্যমে প্রতিসরণের ক্ষেত্রে আলোকরশ্মীর গতিপথ কেমন হবে তা দেখাও।
উত্তর :-
লঘু মাধ্যমে প্রতিসরণের ক্ষেত্রে আলোকরশ্মীর গতিপথ
চিত্রে আলোক রশ্মি কাঁচ (ঘনতর) থেকে বায়ুতে (লঘুতর) প্রতিসরণ দেখানো হয়েছে। এক্ষেত্রে প্রতিসৃত রশ্মি অভিলম্ব থেকে দূরে সরে যায়। তাই আপাতন কোণের চেয়ে প্রতিসরণ কোণ বড় হয়।
৪.২ সাপ কীভাবে 'জেকবসনস অগ্যান' - এর সাহায্যে তার চারপাশের পরিবেশ সম্বন্ধে জানতে পারে ?
উত্তর :- সাপের মুখের ভিতর ওপরের তালুতে জেকবসন অরগ্যান (Organ of Jacobson) থাকে। সাপ যখন জিভটা বাইরে বার করে বাতাসে ভেসে থাকা বিভিন্ন উদ্বায়ী যৌগের অণুগুলি আটকে যায়। সাপ জিভটা মুখে ঢুকিয়ে নিয়ে তালুতে ঠেকায় এবং ঘ্রাণগ্রাহক জেকবসন অঙ্গের মাধ্যমে তা সাপের মস্তিষ্কে প্রেরিত হয়, যা উদ্দীপনা সৃষ্টি করে। ফলে সাপ চারপাশের পরিবেশ সম্বন্ধে জানতে পারে। তাই সাপ প্রায়ই জিভ বের করে।
***** সমাপ্ত *****