Type Here to Get Search Results !

Class 9 Life Science Model Activity Task Part 6 / মডেল অ্যাক্টিভিটি টাস্ক নবম শ্রেণি জীবনবিজ্ঞান পার্ট 6


MODEL ACTIVITY TASK CLASS 9 LIFE SCIENCE PART 6 ANSWERS

  মডেল অ্যাক্টিভিটি টাস্ক Part 6
  নবম শ্রেণি 
  জীবন বিজ্ঞান

১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো :

১.১ বাষ্পমোচন সংক্রান্ত সঠিক বক্তব্যটি নিরূপণ করো -
(ক) বায়ুর আপেক্ষিক আর্দ্রতা হ্রাস পেলে বাষ্পমোচনের হার হ্রাস পায়
(খ) বায়ুপ্রবাহ বৃদ্ধি পেলে বাষ্পমোচনের হার বৃদ্ধি পায়
(গ) আলোর তীব্রতা বৃদ্ধি পেলে বাষ্পমোচনের হার হ্রাস পায়
(ঘ) পরিবেশের তাপমাত্রা হ্রাস পেলে বাষ্পমোচনের হার বৃদ্ধি পায়
উত্তর :- (খ) বায়ুপ্রবাহ বৃদ্ধি পেলে বাষ্পমোচনের হার বৃদ্ধি পায়। 

১.২ নীচের যে জোড়টি সঠিক তা স্থির করো -
(ক) সালোকসংশ্লেষের আলোক-নির্ভর দশা - ক্লোরোপ্লাস্টের স্ট্রোমা
(খ) গ্লাইকোলাইসিস - কোশের মাইটোকন্ড্রিয়া
(গ) রসের উৎস্রোত - জাইলেম কলা
(ঘ) সালোকসংশ্লেষের আলোক - নিরপেক্ষ দশা - ক্লোরোপ্লাস্টের গ্রানা
উত্তর :- (গ) রসের উৎস্রোত - জাইলেম কলা।

১.৩ নীচের যে বিশেষ সংযোগী কলাকে 'রিজার্ভ পেসমেকার' বলা হয় সেটিকে শনাক্ত করো -
(ক) SA নোড
(খ) পারকিনজি তন্তু
(গ) হিজের বান্ডিল
(ঘ) AV  নোড
উত্তর :- (ঘ) AV নোড। 

২. শূন্যস্থান পূরণ করো :

২.১ সূর্যালোকের _________ কণা শোষণ করে ক্লোরোফিল সক্রিয় হয়।
উত্তর :- ফোটন।

২.২   A গ্রুপের ব্যক্তির রক্তে ________ অ্যাগ্লুটিনিন থাকে।
উত্তর :- অ্যান্টি B - অ্যাগ্লুটিনিন ।

২.৩ পেঁপে গাছের তরুক্ষীরে _________ নামক উৎসেচক থাকে যা প্রোটিন পরিপাকে সাহায্য করে।
উত্তর :- প্যাপাইন। 

৩. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :

৩.১ মুখবিবরে কীভাবে শর্করাজাতীয় খাদ্যের পরিপাক হয় তা বিশ্লেষণ করো।
উত্তর :- মুখবিবরে খাদ্যবস্তু প্রবেশ করার সঙ্গে সঙ্গেই দাঁত শক্ত খাদ্যবস্তুগুলিকে চিবিয়ে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে পরিণত করে। এই চর্বিত খাদ্যবস্তুগুলি মুখবিবরের লালারসের সঙ্গে মিশে গিয়ে নরম হয়। শর্করাজাতীয় খাদ্য বিশেষত, সিদ্ধ শ্বেতসার মুখবিবরে টায়ালিনের সঙ্গে মলটোজে পরিণত হয়। এই মলটোজের ওপর লালারসের মলটেজ ক্রিয়া করে সামান্য গ্লুকোজ উৎপাদন করে। 

৩.২ কোশ থেকে কোশে পরিবহণে ব্যাপনের ভূমিকা ব্যাখ্যা করো।
উত্তর :- পত্ররন্ধ্র বা লেন্টিসেল দ্বারা গৃহীত O2 ব্যাপন পদ্ধতিতে একটি কোশে প্রবেশ করার পর সেখান থেকে ব্যাপন পদ্ধতিতে নির্গত হয়ে ক্রমান্বয়ে উদ্ভিদের অভ্যন্তরীণ কলাকোশে ছড়িয়ে পড়ে। 
         সালোকসংশ্লেষের সময় গৃহীত CO2 কোশান্তর পরিবহণের মাধ্যমে সবুজ কোশে পৌঁছায়। মৃত কোশ প্রাচীরের মধ্য দিয়ে ব্যাপন পদ্ধতিতে জল এক কোশ থেকে অপর কোশে স্থানান্তরিত হয়। 
     এইভাবেই ব্যাপনের মাধ্যমে উদ্ভিদদেহে কোশ থেকে কোশে প্রয়োজনীয় উপাদান পরিবাহিত হয়ে থাকে। 

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :

৪.১ মানবদেহে মূত্র সৃষ্টিতে নেফ্রনের ভূমিকা আলোচনা করো। শ্বেত রক্তকণিকার দুটি কাজ উল্লেখ করো।
উত্তর :-
◾মূত্র সৃষ্টিতে নেফ্রনের ভূমিকা : মূত্র সৃষ্টিতে নেফ্রনের ভূমিকা নিম্নে আলোচনা করা হল -

(১) গ্লোমেরুলাসে রক্তের পরাপরিস্রাবণ : দেহের কলাকোশে উৎপন্ন রেচন পদার্থ রক্তের মাধ্যমে বৃক্কীয় ধমনী ও তার শাখা দ্বারা বাহিত হয়ে নেফ্রনে আসে। নেফ্রনের গ্লোমেরুলাস অংশে কার্যকরী পরিস্রাবণ চাপের প্রভাবে রক্তের পরাপরিস্রাবণ ঘটে। এর ফলে রক্তকণিকা, প্রোটিন, ফ্যাট ছাড়া বিভিন্ন রেচনবস্তু, লবণ, শর্করা, জল ব্যাপন প্রক্রিয়ায় বাওম্যানস ক্যাপসুলে আসে। এই পরিস্রুত তরলকে গ্লোমেরুলার পরিস্রুত বলা হয়।

(২) বৃক্কীয় নালিকা দ্বারা পুনঃশোষণ : পরিস্রুত তরল বাওম্যানস ক্যাপসুল থেকে বৃক্কীয় নালিকায় প্রবেশ করে। বৃক্কীয় নালিকার বিভিন্ন অংশের মধ্যে দিয়ে যাওয়ার সময় দেহের পক্ষে প্রয়োজনীয় বস্তুসমূহ যেমন - গ্লুকোজ, অ্যামাইনো অ্যাসিড, লবণ ও অধিকাংশ জল এই পরিস্রুত থেকে পুনঃশোষিত হয়ে রক্তে ফিরে যায়।

(৩) বৃক্কীয় নালিকার ক্ষরণ : বৃক্কীয় নালিকার গাত্রসংলগ্ন কোশগুলি H+ আয়ন, K+ আয়ন, অজৈব ফসফেট, সালফার ঘটিত বিভিন্ন যৌগ ক্ষরণ করে এবং এগুলি বৃক্কীয় নালিকার তরলের সঙ্গে মিশে যায়।

(৪) নতুন পদার্থ সৃষ্টি : বৃক্কীয় নালিকার এপিথেলিয়াম কোশগুলো অ্যামোনিয়া, হিপপিউরিক অ্যাসিড, বেঞ্জোয়িক অ্যাসিড ইত্যাদি সৃষ্টি করে বৃক্কীয় নালিকার তরলে মিশিয়ে দেয়।

       এইভাবে রক্তের পরাপরিস্রাবণ, পুনঃশোষণ এবং বৃক্কীয় নালিকার ক্ষরণ ও নতুন পদার্থ সৃষ্টির মাধ্যমে মূত্র উৎপাদিত হয়ে থাকে।

শ্বেত রক্তকণিকার দুটি কাজ :
(১) শ্বেত রক্তকণিকা ফ্যাগোসাইটোসিস পদ্ধতিতে জীবাণু ধ্বংস করে।
(২) অ্যান্টিবডি সৃষ্টির মাধ্যমে দেহের সুরক্ষায় সাহায্য করে।

******* সমাপ্ত ******

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ