MODEL ACTIVITY TASK CLASS 5 PORIBESH PART 7 ANSWERS
Model Activity Task Part 7
পঞ্চম শ্রেণি
আমাদের পরিবেশ
১. ঠিক উত্তর নির্বাচন করো :
১.১ আজাদ হিন্দ ফৌজ গঠন করেছিলেন -
(ক) বাঘা যতীন (খ) সূর্য সেন (গ) ভগৎ সিং (ঘ) নেতাজি সুভাষচন্দ্র।
উত্তর :- (ঘ) নেতাজি সুভাষচন্দ্র
১.২ মাছ ধরার যে উপায়টিতে বঁড়শি লাগে তা ভলো -
(ক) জাল (খ) পোলো (গ) ছিপ (ঘ) ঘুনি ।
উত্তর :- (গ) ছিপ
১.৩ রেশমকীট পালনের জন্য যে গাছের চাষ করা হয় তা হলো -
(ক) চা (খ) তুঁত (গ) আনারস (ঘ) পাট।
উত্তর :- (খ) তুঁত
২. ঠিক বাক্যের পাশে '✔️' আর ভুল বাক্যের পাশে '❌' চিহ্ন দাও :
২.১ সভ্যতার প্রথমে মানুষ মাটির বাসন ব্যবহার করত।
উত্তর :- ☑️
২.২ বেগম রোকেয়া মেয়েদের পড়াশোনার জন্য অনেক চেষ্টা করেছিলেন।
উত্তর :- ☑️
২.৩ ন্যাদোশ একটি সহজলভ্য নদীর মাছ।
উত্তর :- ❌
৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৩.১ পশ্চিমবঙ্গের কোন কোন জায়গায় চা চাষ হয় ?
উত্তর :- পশ্চিমবঙ্গের উত্তরের জেলাগুলি মূলত চা চাষের জন্য উপযোগী। যেমন : জলপাইগুড়ি, দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার।
৩.২ হারভেস্টার মেশিনের সাহায্যে করা যায় এমন দুটি কাজ লেখো ।
উত্তর :- হারভেস্টার মেশিনের সাহায্যে করা এমন দুটি কাজ হলো ধান কাটা এবং গোসল থেকে ধান আলাদা করা।
এছাড়াও হারভেস্টার মেশিনের সাহায্যে ধান এক জায়গায় জড়ো করা ও বস্তাবন্দি করার মতো কাজও একইসঙ্গে করা যায়।
৩.৩ গাঙ্গেয় ব-দ্বীপ আর রাঢ় অঞ্চলে চাষ হয় এমন দুটো ফসলের নাম লেখো।
উত্তর :- গাঙ্গেয় বদ্বীপ আর রাঢ় অঞ্চলে চাষ হয় এমন দুটি ফসল হলো - ধান, গম।
৪. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :
৪.১ বীরসা মুন্ডা, সিধো ও কানহুর মত মানুষদের আমরা শ্রদ্ধা করি কেন ?
উত্তর :- ব্রিটিশ শাসনকালে সাঁওতালদের বিরুদ্ধে ব্রিটিশরা ক্রমাগত অত্যাচার ও শোষণের ইতিহাস আমরা সবাই জানি। ব্রিটিশরা ক্রমাগত সাঁওতাল জনজাতির উপর আর্থিক শোষণ, তাদের ফসল জোর করে ছিনিয়ে নেওয়া, সাঁওতাল মহিলাদের উপর শারীরিক শোষণ ও তাদের গৃহপালিত পশু চুরি করে নেওয়া ইত্যাদি নৃশংস শোষণ করেছিল। একসময় বীরসা মুন্ডা ও সিধু কানহুর নেতৃত্বে সাঁওতাল জনজাতি ব্রিটিশ বিরোধী আন্দোলনে সামিল হয়। যদিও শক্তিশালী ব্রিটিশ বাহিনীর সামনে সাঁওতাল জনজাতির এই আন্দোলন সফল হতে পারেনি তবে ঔপনিবেশিক শক্তির দমনে যে স্ফুলিঙ্গ সারা দেশে ছড়িয়েছিল তার প্রাথমিক উৎস হিসেবে এই আন্দোলনের গুরুত্ব ছিল অপরিসীম। তাই বীরসা মুন্ডা, সিধু ও কানহুর মতো মানুষদের আমরা আজও শ্রদ্ধা করি।
************সমাপ্ত ************